Asia Cup 2023

বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ভেল্কি জাদেজার

খেলা

Asia Cup 2023 India beat Nepal

 

এশিয়া কাপে ভারতের ম্যাচগুলিতে বাধা হয়ে দাঁড়াচ্ছে বৃষ্টি! যে জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ড এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে অনুরোধ করেছে, এশিয়া কাপের বাকি ম্যাচগুলি পাকিস্তানে নিয়ে যেতে। যাতে সুষ্ঠুভাবে ম্যাচগুলি আয়োজন করা যায়। শোনা যাচ্ছে, শ্রীলঙ্কা চেষ্টা করছে, কলম্বো ও পাল্লেকেলে থেকে ডাম্বুলায় ম্যাচ আয়োজিত করার।

নেপালের বিরুদ্ধেও খেপে খেপে বৃষ্টি খেলায় ব্যাঘাত ঘটালো। তেমনই, ভারতীয় ফিল্ডিংয়ের অবস্থা করুণ। ঈশান কিষান, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার ক্যাচ মিসের প্রতিযোগিতা করলেন, প্রথম পাঁচ ওভারের মধ্যে তিনটি ক্যাচ ফেলে ভারতীয় ফিল্ডাররা। জসপ্রীত বুমরা হীন পেস বিভাগে বেশ বিপাকে ফেলল নেপালের ব্যাটার। মহম্মদ সিরাজের মতো বোলার ওভার পিছু দিলেন ছ’য়ের উপর রান। যদিও তিনটি উইকেট পেয়ে নিজের ঘাটতি পূরণ করেছেন। শার্দুল ঠাকুর চার ওভারে ২৬ দেওয়ায়, তাঁকে দিয়ে অধিনায়ক আর বল করাননি। তবে উজ্জ্বল মহম্মদ শামি। পেয়েছেন একটি উইকেট। হার্দিকের আঁটোসাটো বোলিং। বহুদিন ওডিআই ক্রিকেটে স্বমহিমায় বোলিং করতে দেখা গেল রবীন্দ্র জাদেজাকে। তিনিও পান তিন উইকেট। 
পাকিস্তান ম্যাচে বোলিংয়ের সুযোগ পায়নি ভারত। এদিন তাই রোহিত টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন। আরও একটি কারণ, বৃষ্টির পূর্বাভাস। ম্যাচের মাঝে বৃষ্টি হলে কমে আসবে ওভার। তখন লক্ষ্য দেখে ব্যাটিং করার সুবিধাটা পাবে ভারত। 
সুযোগ-সুবিধা দেখে সিদ্ধান্ত নিয়েও লাভ হয়নি ভারতের। বিরাটদের মিস ফিল্ডিংয়ের সুযোগ নিয়ে, আক্রমণাত্মক ব্যাটিং জারি রাখল নেপাল। মূলত দুই ওপেনারের সুবাদে। দশ ওভার শেষ হওয়ার আগেই, ষাটের গন্ডি পেরিয়ে যায় নেপাল। কুশল ২৫ বলে মারকুটে ৩৮ রানের একটি ইনিংস খেলেন। জুটি ভাঙেন শার্দুল। কুশলকে ফিরিয়ে। এরপর নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে নেপালের। মিডল অর্ডারের ব্যর্থতায়। ৬৫/১ থেকে ১০১/৪। শারকি(৭), রোহিত(৫) ও কুশল মালা (২)। দ্রুত ফেরেন তাঁরা। ভেল্কি দেখান রবীন্দ্র জাদেজা। নেপালের মিডল অর্ডারকে একাই গুঁড়িয়ে দেন তিনি। 
দ্রুত চার উইকেট পড়ে যাওয়ায়, সেই চাপ সাময়িক ভাবে সামলে নিয়েছিল তাঁরা। ছোট ছোট কয়েকটা জুটি গড়ে। লোয়ার অর্ডারের তিন ব্যাটার অবদান রাখেন। দীপেন্দ্র সিং(২৯) ও গুলশন ঝাঁ (২৩)। দীপেন্দ্রকে প্যাভিলিয়নে ফেরান হার্দিক। গুলশনের ঘাতক সিরাজ। মাঝে নেপালের অর্ধশতরানকারী ওপেনার আসিফ (৫৮) শেখকেও আউট করেন সিরাজ। শেষদিকে, সম্পাল কামির ৪৮ রানের সুবাদে ভারতের সামনে ২৩১ রানের লক্ষ্যমাত্রা রাখতে সফল হয় নেপাল। সম্পালকে সঙ্গ দেন নেপাল ক্রিকেটের তারকা সন্দীপ লামিছানে। তিনি ১৬ বল উইকেটে টিকে ছিলেন। করেছেন যদিও ন’রান। রাজবংশির উইকেট ছিটকে দিয়ে নেপালের ইনিংসের ইতি টানেন সিরাজ।  
 

Comments :0

Login to leave a comment