Bangladesh Fire

বাংলাদেশের বহুতলে অগ্নিকাণ্ডে মৃত ৪৬

আন্তর্জাতিক

বাংলাদেশের রাজধানী ঢাকায় একটি বহুতলে আগুন লাগার ঘটনায় ৪৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় দমকলের ১৩টি ইঞ্জিন। দমকল কর্মীদের প্রচেষ্টায় রাত পৌনে ১২ টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে অন্তত ৪৬ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন অন্তত ২২ জন।   মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
প্রশাসন সূত্রে জানা গেছে আগুন লাগার ঘটনায় এখনও পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৬ জনের পরিচয় জানা যায়নি। আগুন লাগার কারণ পষ্ট নয়। 
স্থানীয় সংবাদ মাধ্যম সূত্র বলছে ভবনটির দ্বিতীয় তলায় ছিল বিরিয়ানির দোকান। নিচের তলায় স্যামসাং এর শোরুমসহ আরও বেশ কিছু দোকান। রয়েছে একটি কফি শপ। প্রথমে ওই বহুতলের এক ও দুই তলায় আগুন লাগে। তারপর সেই আগুন ওপরের দিকে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে আসে দমকলের ইঞ্জিন। একদিকে চলে আগুন নেভানোর চেষ্টা আরেকদিকে ক্রেনের সাহায্যে ওই বহুতলের ছাদে থাকা মানুষগুলোকে নামিয়ে আনার চেষ্টা।
অগ্নিকাণ্ডের ঘটনায় অভিশ্রুতি শাস্ত্রী নামে এক সাংবাদিকের মৃত্যু হয়েছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে। তিনি অনলাইনে কর্মরত ছিলেন তিনি।
ওই বহুতলে অগ্নি নির্বাপনের ব্যবস্থা না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
নিচতলায় একটা দোকানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে ওই বহুতল ভবনে অগ্নিকাণ্ডের সূত্রপাত বলে জানিয়েছেন র্যআপইড অ্যাকশন ব্যাটালিয়নের ডিজি এম খুরশীদ হোসেন। শুক্রবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করে তিনি বলেন ওই বহুতলে ছিল বহু রেস্টুরেন্ট, সেই কারণেই অনেক গ্যাস সিলিন্ডারও ছিল। প্রাথমিকভাবে তাঁর অনুমান সেই সিলিন্ডার থেকেই আগুন ছড়িয়েছে। 
তিনি জানিয়েছেন ওই বহুতলে একটি সিঁড়ি ও ২টি লিফট ছিল। ফলে আগুন লাগার পর কেউ নামতে পারেনি। মানুষ কোনদিকে যাবে তা বুঝতে পারেনি। তিনি বলেন অধিকাংশ মানুষের ধোঁয়ায় শ্বাসরোধে মারা গেছেন। 
বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন জানান, আগুন লাগার ঘটনায় যারা জখম হয়েছেন তাঁদের জন্য মেডিক্যাল বোর্ড গঠন করে উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।  ঘটনায় নিহতের পরিবারকে সমবেদনা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আহতদের উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা নিশ্চিত করার জন্য নির্দেশ দিয়েছেন তিনি।

Comments :0

Login to leave a comment