Barbie Controversy in Pakistan

পাকিস্তানে ‘বার্বি’ বিতর্ক

আন্তর্জাতিক

ধর্মীয় ভাবাবেগ তথা পুরুষতন্ত্র বিরোধী বিষয়বস্তু থাকায় পাকিস্তানে হলিউড সনেমা ‘বার্বি’র প্রদর্শনীতে বাধা। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে "আপত্তিকর বিষয়বস্তু" থাকায় হলিউড ছবি ‘বার্বি’র প্রদর্শনী সাময়িককভাবে স্থগিত করা হয়েছে। পরে, কিছু সংলাপ বাদ হওয়ার পর ছবিটি প্রদেশের প্রেক্ষাগৃহে চলছে।

শুক্রবার (২১ জুলাই) বিশ্বব্যাপী প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে বার্বি। ছবিটি ভারত ও পাকিস্তান সহ এশিয়ার অনেক দেশেই মুক্তি পেয়েছে। এতে বিখ্যাত পুতুল ‘বার্বি’ হিসেবে মার্গট রবি এবং তার প্রেমিক ‘কেন’ চরিত্রে রায়ান গসলিং অভিনয় করেছেন।

পাঞ্জাব প্রদেশে বার্বি নিষিদ্ধ হওয়ার খবর অনলাইনে ছড়িয়ে পড়তে শুরু করে যখন পাঞ্জাব ফিল্ম সেন্সর বোর্ড এই বিষয়ে এনওসি (non objection certificate) জারি করতে অস্বীকার করে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে যায় যে তাদের টিকিটের জন্য অর্থ ফেরত দেওয়ার কথঅ বলা হয়েছিল এবং কোথাও কোথাও সিনেমাটি মাঝপথে প্রদর্শন করা বন্ধ করে দেওয়া হয়।

প্রাদেশিক রাজধানী লাহোরের প্রধান সিনেমা হল, যেমন কিউ সিনেমা, সিনে স্টার এবং ইউনিভার্সাল সিনেমা, সিনেমাটি প্রদর্শন করা হচ্ছিল না, যা নিষেধাজ্ঞার জল্পনাকে আরও উস্কে দেয়।

যদিও জানা গেছে সেন্সর বোর্ড এনওসি দিতে রাজি কিন্তু সেন্সর বোর্ড দাবি করেছিল যে "সমকামিতার প্রচার" হওয়া চারটি শব্দকে উহ্য করা উচিত এবং এটি পাকিস্তানে বার্বির স্থানীয় পরিবেশক এইচকেসি এন্টারটেইনমেন্টের সাথে খাপ খায় না। মজার ব্যাপার হল, সিন্ধু ও ইসলামাবাদ ক্যাপিটাল টেরিটরিতে (আইসিটি) কোনো কাটছাঁট ছাড়াই বার্বি চলছিল।

Comments :0

Login to leave a comment