Basirhat Tractor Rally

প্রশাসনের বাধা ভেঙে লাল ঝান্ডা উড়লো মাটিয়ায়

জেলা

Basirhat Tractor Rally

নানান অজুহাত খাড়া করে ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবস উপলক্ষে বসিরহাটে সংযুক্ত কৃষাণ মোর্চার ট্রাক্টর ও মোটরবাইক মিছিল করতে দেয় নি পুলিশ এবং প্রশাসন। ফের ২৯জানুয়ারি মিছিলের নির্ঘন্ট তৈরি করে জানানো হয় পুলিশ প্রশাসনকে। তখনও টালবাহানা চলতে থাকে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে। শেষমেষ ২৯ জানুয়ারি রবিবার বেলা আড়াইটের সময় পুলিশ প্রশাসনের বাধা ভেঙে লাল ঝান্ডা উড়লো মাটিয়া হাইস্কুল মাঠে। শুরু হলো ট্রাক্টর ও সহস্রাধিক মোটরবাইকের মিছিলের প্রস্তুতি। সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন সারাভারত কৃষকসভা উত্তর ২৪ পরগনা জেলা সম্পাদক মহম্মদ সেলিম গায়েন। বার্তা দিলেন পঞ্চায়েত নির্বাচনের আগাম লড়াইয়ে প্রস্তুতি গড়ে তুলতে ঐক্যবদ্ধ আন্দোলনের। সেই সাথে তীব্র নিন্দা জানান আই এস এফ নেতা তথা বিধায়ক নৌসাদ সিদ্দিকী সহ আই এস এফ কর্মীদের উপর পুলিশ এবং তৃণমূলের অবর্ণনীয় নৃশংস অত্যাচারের। দাবি তুললেন নিঃশর্ত মুক্তি দিতে হবে নৌসাদ সিদ্দিকী সহ অন্যান্য আইএস এফের কর্মীদের।


কৃষক ফসলের সঠিক মূল্য পায় না। লোকসানের বহর গুনতে গুনতে বেছে নেয় আত্মহননের পথ। গ্রামে গ্রামে কাজের হাহাকার। কাজ করলেও বকেয়া টাকার জন্য হাপিত্যেশে দিন কাটে দীনমজুরের। কেন্দ্র রাজ্য ব্যস্ত পরস্পর দোষারোপে। তার কৈফিয়ত চাইতেই এই মিছিল। জেলা কৃষক সমিতির সভাপতি পঙ্কজ ঘোষ এহেন সংক্ষিপ্ত বক্তব্যের মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন ট্রাক্টর ও মোটরবাইক মিছিল। সভাপতিত্ব করেন প্রবীণ কৃষক নেতা নীহারেন্দু চ্যাটার্জি। শীরদাঁড়া সোজা রেখে চোয়াল শক্ত করা দৃঢ় প্রত্যয়ী কৃষক খেতমজুর, গ্রামীণ শ্রমজীবিদের সাহসী মিছিল এগিয়ে চলতে শুরু করে টাকীরোড ধরে। সাক্ষী থাকলো বসিরহাট।


দেশের কৃষকদের সাথে মোদী সরকারের চুক্তি ভঙ্গের প্রতিবাদে ও দ্বিতীয় পর্যায়ে আন্দোলন শুরু করতে, ফসলের ন্যূনতম সহায়ক মূল্যকে (এম এস পি) আইনী স্বীকৃতির দাবিতে, বিদ্যুৎ আইন প্রত্যাহার করার দাবিতে, চারটি শ্রমকোড বাতিলের দাবিতে এবং এম জি এন আর ই জি এতে বছরে ২০০ দিনের কাজের দাবিতে সংযুক্ত কৃষাণ মোর্চা উত্তর ২৪পরগনা এদিন মিছিলের আহ্বান জানান। টাকীরোড ধরে মিছিল এগিয়ে যায় খোলাপোতার দিকে। সেখানে মিছিল এসে পৌঁছালে সারাভারত গণতান্ত্রিক মহিলা সমিতির পক্ষ থেকে ফুল ছড়িয়ে উষ্ণ অভিবাদন জানানো হয়। দৈনন্দিন জীবন যন্ত্রনাক্লিষ্ট কৃষক খেতমজুর, গ্রামীণ শ্রমজীবিদের বিভিন্ন দাবির স্লোগানে স্লোগানে মুখরিত হয় আকাশ বাতাস‌। সামনে সুসজ্জিত ট্যাবলো, তারপর ট্রাক্টর নিয়ে কৃষক নেতৃত্ব। সব শেষে ১০ টি ব্লক থেকে আগত সহস্রাধিক মোটরবাইকের মিছিল শ্রীনগর মাটিয়া, ঘোড়ারাস, চাঁপাপুকুর, খোলাপোতা গ্রাম পঞ্চায়েতের মাটি ছুঁতেই ঘর ছেড়ে বেড়িয়ে রাস্তার দুপাশে মানুষ দাঁড়িয়ে যায়।

তারাও স্লোগানে গলা মিলিয়ে বলতে থাকে চোর তাড়াও গ্রাম বাঁচাও। লুটেরাদের তাড়িয়ে মানুষের পঞ্চায়েত ফেরাও। ত্রিমোহনী পার করে ইটিন্ডা রোড ধরে লাল মিছিল এসে পৌঁছায় বসিরহাট শহরের মূল কেন্দ্রে। সেখানে বৌবাজার সংলগ্ন এলাকায় মহিলা নেত্রীবৃন্দ আরও একদফা ফুল ছড়িয়ে জানান উষ্ণ অভিবাদন। মিছিল এসে পড়ে ইছামতি সেতুর উপর। সেতু পেরিয়ে সীমান্তের ওল্ড সাতক্ষীরা রোডকে সাক্ষী রেখে সংগ্রামপুর শিবাটী গ্রাম পঞ্চায়েতের স্থানীয় একটি ক্লাব প্রাঙ্গনে এসে মিছিল শেষ হয়। সেখানে মহম্মদ সেলিম গায়েন মিছিলে অংশ নেওয়া কৃষক খেতমজুর, গ্রামীণ শ্রমজীবিদের অভিনন্দন জানান।
 

Comments :0

Login to leave a comment