Rahul Gandhi’s Nyay Yatra

শিলিগুড়িতে রাহুলের সভা বাতিল করল প্রশাসন, অনিশ্চয়তা পদযাত্রাতেও

রাজ্য

অনিন্দিতা দত্ত – শিলিগুড়ি

শিলিগুড়িতে রাহুল গান্ধীকে সভা করার অনুমতি দিল না তৃণমূলের প্রশাসন। রবিবার ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’-র সভা হওয়ার কথা ছিল শিলিগুড়িতে। এর আগে কোচবিহারেও বাধা পেয়েছিল কংগ্রেসের এই কর্মসূচি। জানা গিয়েছে রবিবার ফালাকাটার সভা ঘিরেও অনিশ্চয়তা রয়েছে প্রশাসনিক কারণেই। সভা তো দূর, রবিবার শিলিগুড়িতে ন্যায় যাত্রা করা যাবে কিনা তা-ও অনিশ্চিত।
২৫ জানুয়ারি আসাম থেকে কোচবিহারে প্রবেশ করে কংগ্রেসের এই যাত্রা। দলের নেতা রাহুল গান্ধীকে সামনে রেখে এই কর্মসূচি বাধা দেওয়ার অভিযোগ উঠেছে বারবার। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী আগেই বলেছেন, ‘‘মণিপুর বা আসামের মতো বিজেপি শাসিত রাজ্যে বারবার বাধা দেওয়া হয়েছে যাত্রাকে। কিন্তু পশ্চিমবঙ্গে বিজেপি’র সরকার নয়। অথচ এখানে তৃণমূল সরকার বারবার বাধার মুখে ফেলছে এই কর্মসূচিকে। বহুদিন আগেই বিশদ সূচি জানানো হয়েছিল প্রশাসনকে।’’
কর্মসূচির মাঝে শনিবার রাহুল গিয়েছেন দিল্লিতে। রবিবার যাত্রায় যোগ দেওয়ার কথা।
জানা গেছে শিলিগুড়ি শহরে দুই-তিনটি জায়গায় রাহুল গান্ধীর সভা করার জন্য প্রশাসনের কাছে অনুমতি চাওয়া হয়। কিন্তু শহরের কোনও জায়গাতেই সভা করার অনুমতি দেওয়া হয়নি। রবিবারের রাহুল গান্ধীর ন্যায় যাত্রাকে ঘিরেও একটা ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। ২৮ জানুয়ারি শিলিগুড়ি থানা মোড় থেকে এয়ারভিউ মোড় পর্যন্ত রাহুল গান্ধীকে সঙ্গে নিয়ে ন্যায় যাত্রায় হাঁটার কথা কংগ্রেসের কর্মী সমর্থকদের। 
সভা বাতিলের কারণ হিসেবে প্রশাসনের কংগ্রেসকে জানিয়েছে যে ২৮ জানুয়ারি শিলিগুড়িতে পরীক্ষা রয়েছে। যে কারণে যাত্রা করা যাবে না। আদৌ রবিবার শিলিগুড়ি রাস্তায় রাহুল গান্ধী হাঁটতে পারবেন কিনা তা নিয়েও সংশয় রয়েছে। তবে কংগ্রেসের পতাকায় শহরকে সাজিয়ে তোলা হয়েছে। হিলকার্ট রোড জুড়ে কংগ্রেসের পতাকা লাগানো হয়েছে। বিভিন্ন জায়গায় রাহুল গান্ধীর কাট আউট লাগানো হয়েছে। জোর কদমে চলছে মাইকিং। 
অধীর চৌধুরী বলেছেন, ‘‘প্রশাসনের এই ভূমিকা একেবারেই কাম্য নয়। দীর্ঘ কয়েক মাস আগেই রাহুল গান্ধীর ন্যায় যাত্রা ও সভা করার অনুষ্ঠান ঠিক করা হয়েছিল। প্রশাসনকে জানানো সত্ত্বেও প্রশাসনের তরফে অনুমতি দেওয়া হয়নি।’’ 
জানা গেছে, রবিবার দিল্লি থেকে সরাসরি বাগডোগরা বিমানবন্দরে এসে পৌঁছাবেন রাহুল গান্ধী। সেখান থেকে সড়কপথে পৌঁছে যাবেন জলপাইগুড়ি। জলপাইগুড়িতে পদযাত্রা করার কথা রয়েছে তাঁর। এরপর সেখান থেকে শিলিগুড়ি শহরে ঢোকার কথা। কংগ্রেসের অভিযোগ, বিভিন্ন জায়গায় লাগানো ভারত জোড়ো ন্যায় যাত্রার পোস্টার ছিঁড়ে ফেলেছে দুষ্কৃতীরা।
শিলিগুড়ির পুলিশ কমিশনার সুধাকর জানান, কংগ্রেস দলকে বলা হয়েছে শিলিগুড়িতে পরীক্ষা রয়েছে। পরীক্ষার কথা জানানোর পরেও তারা কি করবেন সেটা তাদের নিজস্ব ব্যাপার।
 

Comments :0

Login to leave a comment