Book Stall SFI DYFI

‘মগজাস্ত্র’ থেকে ‘বইঠকখানা’, দীপাবলীতেও বুকস্টল ছাত্র-যুবদের

কলকাতা

বুকস্টলের উদ্বোধন করছেন শহীদজননী।

একাধিক বুকস্টলের আয়োজন করল এসএফআই এবং ডিওয়াইএফআই। আমহার্স্ট স্ট্রিটে হয়েছে ‘বই’ঠকখানা। উদ্বোধন করেন শহীদ বিদ্যুৎ মণ্ডলের মা অমলা মণ্ডল। প্রাক্তন ছাত্রনেতা কৌস্তভ চ্যাটার্জি উদ্বোধন করেন বেহালায় বুকস্টল ‘মগজাস্ত্রের পাসওয়ার্ড’-র। 
বেহালার শীলপাড়া এলাকায় এক বুকস্টলের উদ্বোধন করে সিপিআই(এম)’র রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেন, ‘‘দুর্নীতি ও দুষ্কৃতীরাজ এই দু’য়ের বিরুদ্ধেই সমানতালে লড়তে হবে। তাই চাই সঠিক মতাদর্শের রাজনীতি। প্রগতিশীল বই পড়ার ওপর আরও জোর দিতে হবে।’’ 
কোথাও ‘মগজাস্ত্র’, ‘বই-টক’, ‘লেফ্টটার্ন’, ‘বইচিত্র’, ‘বই-ঠকখানা’ থেকে নানা নামে হয়েছে বুকস্টল। 
এই বুকস্টলের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির ছিলেন সিপিআই(এম) কলকাতা  জেলার সম্পাদক কল্লোল মজুমদারও। 
এদিন পূর্ব বেহালার মতিলাল গুপ্ত রোড এলাকায় এসএফআই-ডিওয়াইএফআই’য়ের উদ্যোগে আয়োজিত একটি স্টলের উদ্বোধন করেছেন এসএফআই’য়ের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক বিমান বসু। তিনি বলেছেন, ‘‘চিন্তা, চেতনার মানকে বাড়ানো ও মানুষের স্বার্থে লড়াই আন্দোলন সংগঠিত করার ক্ষেত্রে লেখাপড়ার বিশেষ প্রয়োজন। এসএফআই’য়ের সাধারণ সম্পাদক ময়ুখ বিশ্বাস ছিলেন অনুষ্ঠানে।
আমহার্স্ট স্ট্রিট পোস্ট অফিস সংলগ্ন এলাকাতে কমরেড মানব মুখার্জি স্মরণে ছাত্র  যুবদের উদ্যোগে আয়োজিত একটি স্টলের উদ্বোধন করেছেন বিমান বসু। আমহার্স্ট স্ট্রিটের পদ্ম রেস্টুরেন্টের পাশে ছাত্র–যুবদের উদ্যোগে ‌আয়োজিত একটি স্টলের উদ্বোধন করেন শহীদ বিদ্যুৎ মন্ডলের মা অমলা মন্ডল। এই বুকস্টলেও যান বিমান বসু। 
কাঁকুরগাছি এলাকাতে ছাত্র,যুবদের উদ্যোগে আয়োজিত একটি স্টলের উদ্বোধন করেন কলকাতা কর্পোরেশনের প্রাক্তন মেয়র প্রশান্ত চ্যাটার্জি, মানিকতলা এলাকাতে একটি স্টলের উদ্বোধন করেছেন সিপিআই(এম)’র কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। এদিন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের বই পাড়া রাজাবাজার বিজ্ঞান মঞ্চের উদ্যোগেও একটি স্টলের ‌উদ্বোন হয়েছে। উদ্বোধন করেছেন অধ্যাপক শ্যামল চক্রবর্তী।

 

Comments :0

Login to leave a comment