CPIM Rally

হুমকি-বাধা ভেঙে মিছিল আমতা, বাঁকড়ায়

রাজ্য

CPIM Rally

দীর্ঘ ১১ বছর পর সন্ত্রাসের পরিবেশকে হারিয়ে ফের লাল ঝান্ডার দৃপ্ত মিছিল দেখল চন্দ্রপুর। হাওড়ার আমতায় এই অঞ্চলেও তৃণমূল কংগ্রেসের সন্ত্রাসের ফলে পাঁচশোর বেশি বামপন্থী কর্মী-সর্মথক ঘরছাড়া। যাযাবরের জীবন যাপন করেছেন তাঁরা। সেই ঘরছাড়া কর্মী সমর্থকদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে রবিবার চন্দ্রপুর অঞ্চলে পদযাত্রা করলেন বামপন্থী কর্মীরা। নেতৃত্ব দেন সিপিআই(এম) রাজ্যর সম্পাদক মহম্মদ সেলিম, পাটির কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রীদীপ ভট্টাচার্য, জেলা সম্পাদক দিলীপ ঘোষ, পার্টিনেতা পরেশ পাল, তরুণ ব্যা্নার্জি, দীপক দাশগুপ্ত, আইনজীবী সব্যবসাচী চ্যা টার্জি প্রমুখ সহ পার্টি নেতৃবৃন্দ। 

 

 

 

 


এলাকায় শান্তি রক্ষা, ঐক্যের স্লোগান তুলে হয়েছে মিছিল। তৃণমূলের শত বাধা এবং পুলিশের আপত্তি সত্ত্বেও মিছিলে পা মেলালেন চন্দ্রপুর অঞ্চলের সাধারণ মানুষজন। মিছিল যত এগিয়েছে ততই বেড়েছে মানুষের যোগদান। অশান্তির চেষ্টা চালায় শাসক দলের কর্মীরা, পুলিশ সহায়তা নিয়ে। চন্দ্রপুর অঞ্চলে শাসক দলের দপ্তরের সামনে দিয়ে মিছিল যাওয়ার সময়ে নেতৃবৃন্দের সামনেই রাস্তায় দাঁড়িয়ে কুরুচিকর স্লোগান দিতে থাকে শাসক দলের কর্মীরা। নীরব দর্শকের ভূমিকা পালন করে পুলিশ।  

 

 

 


শুধুমাত্র চন্দ্রপুর গ্রামে নয়, উলুবেড়িয়া থেকে ঘরছাড়াদের নিয়ে আসা দু’টি বাসও বারেবারে আটকায় পুলিশ। পুলিশের অভিযোগ, ঘরছাড়াদের অনেকের নামেই গ্রেপ্তারি পরোয়ানা আছে। তাই ঘরে ফিরতে পারবেন না তারা। ঘরছাড়াদের সঙ্গে বাসে উঠে একসঙ্গে চন্দ্রপুর অঞ্চলে এসে পৌঁছান মহম্মদ সেলিম, শ্রীদীপ ভট্টাচার্য। ঘরছাড়ারা নিজেদের ঘরে শান্তিতে বসবাস করবেন, তাদের নিরাপত্তার ব্যাবস্থা পুলিশকে করতে হবে। নেতৃবৃন্দের এই দাবি পুলিশ মানতে বাধ্যত হয়।  
রবিবার সকালে হাওড়া জেলার আর একটা সন্ত্রাস কবলিত অঞ্চল ডোমজুড়ের বাঁকড়ায় পদযাত্রা করলো বামপন্থী কর্মীরা।

 

 

 দীর্ঘ কয়েক বছর পরে বাঁকড়া অঞ্চলের মানুষ প্রত্যবক্ষ করলো লাল ঝান্ডার মিছিল। বাঁকড়া কবরপাড়া থেকে পদযাত্রা শুরু হয়। নেতৃত্ব দেন মহম্মদ সেলিম, শ্রীদীপ ভট্টাচার্য, দিলীপ ঘোষ,  পরেশ পাল, আইনজীবী সব্যবসাচী চ্যািটার্জি, ইমতিয়াজ আহমেদ সহ পার্টি নেতৃবৃন্দ। সভায় মহম্মদ সেলিম বলেন চোরেদের তাড়িয়ে মানুষের হাতে ফেরাতে হবে পঞ্চায়েত। সেই জন্য গোটা নভেম্বর মাস জুড়ে সারা রাজ্যে র প্রতিটি গ্রাম, শহর প্রতিটি বুথে পদযাত্রা অনুষ্ঠিত হচ্ছে। গ্রাম-শহর যত জাগছে চোরেরা তত ভয় পাচ্ছে। শ্রীদীপ ভট্টাচার্য বলেন, শাসক দল সন্ত্রাস করে মানুষকে দমিয়ে রাখতে পারবে না। বাঁকড়ায় গত ১১ বছর ধরে সন্ত্রাসের পরিবেশ সৃষ্টি করে রেখেছে তৃণমূল কংগ্রেস। গত পঞ্চায়েত নির্বাচনে বিরোধীদের কোন মনোনয়ন পত্র জমা দিতে দেয়নি। এরই বিরুদ্ধে বাঁকড়া অঞ্চলের মানুষ ঐক্য বদ্ধ হচ্ছেন।

 

Comments :0

Login to leave a comment