Byju's threatening Students, NCPCR sends Notice

ভয় দেখিয়ে কোর্স বিক্রি, ‘বাইজুস’-কে সমন শিশু কমিশনের

জাতীয়

পড়ুয়া ও এবং তাদের অভিভাবকদের ফোন নম্বর নিয়ে ভয় দেখিয়ে জোর করে কোর্স কিনতে বাধ্য করছে বাইজুস। এই অভিযোগের ভিত্তিতে সংস্থার প্রধানকে হাজিরা দেওয়ার নির্দেশ দিল জাতীয় শিশু সুরক্ষা কমিশন। 

বেসরকারি অনলাইন কোচিং সংস্থা ‘বাইজুস’ দেশে অবাধ শিক্ষাব্যবসার বড় ব্র্যান্ড।   

জাতীয় শিশু সুরক্ষা কমিশন  (National Commission for Protection of Child Rights) বা এনসিপিসিআর’র চেয়ারপার্সন প্রিয়াঙ্ক কানুনগো জানিয়েছেন প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের বেছে নিচ্ছে এই সংস্থা। আমাদের কাছে তথ্য আছে যে ফোন নম্বর কিনছে এই সংস্থা। তারপর নম্বর ধরে ধরে ফোন করছে। তাদের কোর্স না কিনলে পড়ুয়াদের জীবন নষ্ট হয়ে যাবে বলে রীতিমত ভয় দেখানো হয় অভিভাবক ও পড়ুয়াদের। ফলে এক প্রকার ভীত সন্ত্রস্ত হয়ে কোর্স কিনছেন অভিভাবকরা। সেক্ষেত্রে আমারা সরকারের কাছে লিখিত অভিযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। 

কমিশন জানিয়েছে ‘বাইজুস’-র সিইও বাইজু রবীন্দ্রনাথকে ২৩ ডিসেম্বর কমিশনের দপ্তরে হাজির থাকতে বলা হয়েছে। সংস্থার তরফে যদিও অভিযোগ অস্বীকার করা হয়েছে। 
কমিশন বলেছে, শুধু ভয় দেখানোই নয়, বহু ক্ষেত্রে প্রতারণারও শিকার হচ্ছেন অভিভাবকরা। অভিভাবকদের ঋণ-চুক্তির মাধ্যমে কোর্স বিক্রি করছে সংস্থা। সেক্ষেত্রে যে এককালীন টাকা অভিভাবকরা দিচ্ছে তা তাদের ফেরৎ না পাওয়ার সম্ভবনাই বেশি। পড়াশোনার নামে টাকা প্রতারিত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

 

অনলাইন শিক্ষা ব্যবসা সংস্থাকে কমিশন বলেছে, কত ছাত্রছাত্রী কোন কোন কোর্সে পড়ে, ফি কত, কোন কোর্সের কী কাঠামো বিশদে তার তথ্য নিয়ে আসতে হবে। 

 

Comments :0

Login to leave a comment