CITU RALLY BENGALURU

মোদী সরকারকে হটানোর ডাক সিআইটিইউ’র

জাতীয়

সত্যব্রত ভট্টাচার্য

সিআইটিইউ’র সর্বভারতীয় সম্মেলনের প্রকাশ্য সমাবেশে নতুন উদ্দীপনায় অংশ নিলেন শ্রমজীবীরা। সম্মেলনে সাধারণ সম্পাদক হিসেবে তপন সেন এবং সর্বভারতীয় সভাপতি হিসেবে ফের নির্বাচিত হয়েছেন কে হেমলতা। শ্রমজীবীর পক্ষে লড়াই আরও তীব্র করার ডাক দিয়েছেন তাঁরা। দেশ বিরোধী, শ্রমিক কৃষকের স্বার্থ বিরোধী কেন্দ্রের বিজেপি সরকারকে হটানোর ডাক দিলেন সিআইটিইউ নেতৃবৃন্দ। 

রবিবার বেঙ্গালুরুর ন্যাশনাল কলেজ  মাঠে এদিন এই প্রকাশ্য সমাবেশ হয়। সুবিশাল মাঠ জুড়ে শুধুই অসংখ্য লাল পতাকা আর লাল টুপি। তিল ধারণের জায়গা ছিল না কোথাও। যে মাঠে দাঁড়িয়ে এদিন নেতৃবৃন্দ বিজেপি জোট সরকারের বিরুদ্ধে গর্জে উঠেছেন, সেই মাঠ সংলগ্ন অঞ্চল অনেকদিন ধরেই রয়েছে বিজেপি-আরএসএস’র এর কব্জায়। আছে চোখ রাঙানি, প্রচ্ছন্ন হুমকি। কর্ণাটকে সরকারও বিজেপি’র। 

তা সত্ত্বেও দলে দলে মানুষ এসে মাঠ ভরিয়েছেন নিজেদের তাগিদে, স্লোগান তুলেছেন। বেঙ্গালুরুর ন্যাশনাল কলেজের এই মাঠের অনতিদূরেই রয়েছে জ্যোতি বসু ভবন। এলাকার বাসিন্দাদের কথায়, আমরা তাই মনে করি জ্যোতি বসু আছেন আমাদের সঙ্গে। সিআইটিইউ এখানে সর্বশক্তি নিয়ে মানুষের পাশে আছে। 

দেশ জুড়ে শ্রমিক কর্মীদের আরও অনেক বেশি ঐক্যবদ্ধ ও শক্তিশালী হয়ে ওঠার আহবান জানান তাঁরা। জোর দেন শ্রমিক, কৃষক, খেতমজুরদের একজোটে লড়াইয়ের ওপর। 

রবিবার এই প্রকাশ্য সমাবেশের মধ্যে দিয়ে সিআইটিইউ সর্বভারতীয় ১৭ তম সম্মেলন শেষ হয়েছে। তপন সেন বলেন, কেন্দ্রে আরএসএস যে নীতি নিচ্ছে বিজেপি সরকার তার প্রতিফলন ঘটাচ্ছে। একটা বর্বর স্বেচ্ছাচারী সরকার বিজেপি। গরিব শ্রমজীবীদের রুজি রোজগারে ক্রমাগত আঘাত হানে। এই সরকারকে হটাতে হবে। 

কে হেমলতা বলেন, বিজেপির শাসনে মজদুরদের ওপর হামলা বেড়েছে অনেক গুণ। দেশ জুড়ে সংগ্রাম গড়ে তোলায় উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে সিআইটিইউ। এই সংগঠনকে আরও অনেক এগিয়ে নিয়ে যেতে হবে। 

(রবিবার বেঙ্গালুরুতে সিআইটিইউ’র সর্বভারতীয় সম্মেলনের জনসভার একাংশ। মঞ্চে তপন সেন, কে হেমলতা সহ সিআইটিইউ নেতৃবৃন্দ। ছবি: রবীন গোলদার)

Comments :0

Login to leave a comment