RAT MINER DDA CITU

ভেঙেছে ঘর, পরীক্ষায় বসতে পারল না মুক্তিদাতার মেয়ে, পাশে সিআইটিইউ

জাতীয়

সারা দেশ দেখেছিল বাবা তাঁর সঙ্গীদের নিয়ে সুড়ঙ্গ কেটে বের করে আনছেন শ্রমিকদের। গর্বও ছিল আলিজার। সারা দেশের কাছে বাবা ছিলেন মুক্তিদাতা। বৃহস্পতিবার ভেঙে দেওয়া হয়েছে আলিজাদের বাড়ি। চাপা পড়েছে বই, স্কুলের পোশাক, খাতাপত্র। রাস্তায় বাবা ভাকিল হাসানের সঙ্গে রাস্তায় দাঁড়িয়ে থেকেছে আলিজা। দেওয়া হয়নি পরীক্ষা।

বৃহস্পতিবারই জাতীয় মুক্ত বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রীর পরীক্ষা দিতে যাওয়ার কথা ছিল। দিতে পারেনি আলিজা। 

শুক্রবার ভাকিল হাসানের পাশে দাঁড়ালেন শ্রমিক নেতৃবৃন্দ। উত্তরাখণ্ডের সুড়ঙ্গে ধস কেটে প্রাণ বাঁচানো দলের অন্যতম হাসান। দিল্লির খাজুরি খাসে তাঁর বাড়িই ভেঙে দিয়েছে দিল্লি ডেভেলপমেন্ট অথরিটি (ডিডিএ)। ডিডিএ দপ্তর ঘেরাওয়ের ডাক দিয়েছে সিআইটিইউ। 
সিআইটিইউ নেতা অনুরাগ সাক্সেনা এবং পুষ্পেন্দ্র সিং বৃহস্পতিবার দেখা করেন হাসানের সঙ্গে। সিআইটিইউ বলেছে, গত ১২ বছর এই বাড়িতেই থাকছিলেন হাসান। তিনি সেই দলের সদস্য যাঁরা উত্তরকাশীর সিল্কিওয়ারা সুড়ঙ্গে ৪১ শ্রমিকের প্রাণ বাঁচিয়েছিলেন। নরেন্দ্র মোদী সরকারকে প্রশ্ন করতে চাই, প্রতিশোধের এই মানসিকতা কেন?
দিল্লি ডেভেলপমেন্ট অথরিটি কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের অধীন। ‘বেআইনি’ আখ্যা দিয়ে একতরফা বুলডোজার নিয়ে ডিডিএ দিল্লি বিভিন্ন এলাকায় বাড়ি ভাঙছে। যে অঞ্চলগুলিতে থাকেন শ্রমজীবী প্রান্তিক মানুষ। একাধিক ঘটনায় দেখা গয়েছে সংখ্যালঘু প্রধান অঞ্চলে তৎপরতা বেশি। নোটিস না পাঠিয়ে, ব্যাখ্যা দেওয়ার সময় না দিয়ে একতরফা বুলডোজারদিয়ে বাড়ি ভাঙা কেন্দ্রে এবং বিভিন্ন রাজ্যে বিজেপি পরিচালিত সরকারের কীর্তিচিহ্ন হয়ে পড়েছে। সুপ্রিম কোর্টে কড়া তিরস্কারের মুখে পড়লেও একই কায়দা জারি রয়েছে বিভিন্ন অংশে।
ভাকিল হাসানের সঙ্গে হাতে সরু সুড়ঙ্গ কাটতে পারদর্শীদের বলা হয় ‘র্যাট হোল মাইনার্স’। তাঁদেরই দক্ষতায় উত্তরকাশীর সুড়ঙ্গ থেকে শেষ পর্যায়ে বের করে আনা হয়েচিল প্রায় সতের দিন ধরে বন্দি শ্রমিকদের। সেই হাসানেরই বাড়ির ছাদ ভেমে দিয়েছে ডিডিএ।

Comments :0

Login to leave a comment