CPIM Protest Rally

১১ দফা দাবিতে শিলিগুড়িতে সিপিআই(এম)’র বিক্ষোভ মিছিল

জেলা

অনিন্দিতা দত্ত- শিলিগুড়ি

উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের অব্যবস্থার প্রতিবাদে এবং স্বাস্থ্য পরিষেবার উন্নয়ন ঘটানো ও উপযুক্ত স্বাস্থ্য পরিষেবার দাবি জানিয়ে রাস্তায় নেমে বিক্ষোভ দেখালো সিপিআই(এম)। সিপিআই(এম) দার্জিলিঙ জেলা কমিটির পক্ষ থেকে ১১দফা দাবিকে সামনে রেখে শুক্রবার দুপুরে ব্যাপক বিক্ষোভ দেখানো হয় উত্তরবঙ্গ মেডিকেল কলেজ চত্বরে। এদিনের কর্মসূচিকে সামনে রেখে চটহাট মেডিকেল মোড় থেকে বড় মিছিল সংগঠিত হয়। মিছিল এগিয়ে চলে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের দিকে। মিছিল থেকে আওয়াজ উঠেছে চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে দুর্নীতি বন্ধ করতে হবে। মিছিল শেষে মেডিকেল কলেজ চত্বরে বিক্ষোভ দেখান সাধারণ মানুষ। কর্মসূচিতে ছাত্র, যুব, মহিলা, কৃষক, শ্রমিক সংগঠনের পক্ষ থেকেও নেতৃত্ব অংশগ্রহণ করেন। বিক্ষোভ কর্মসূচি থেকে দাবি জানানো হয় উত্তরবঙ্গ মেডিকেল কলেজের ব্লাড ব্যাঙ্ক থেকে রাতেও রক্ত নেবার ব্যবস্থা করতে হবে। পুলিশী বাধাদানকে উপেক্ষা করেই এদিন বিক্ষোভ কর্মসূচি চলে। 
মিছিল সহ গোটা বিক্ষোভ কর্মসূচীতে নেতৃত্ব দিয়েছেন সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য জীবেশ সরকার ও সিপিআই(এম) দার্জিলিঙ জেলা সম্পাদক সমন পাঠক। নেতৃবৃন্দ বলেন, গোটা রাজ্যের মতো উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালেও একটা দুর্নীতি, দলবাজি চলছে। গোটা হাসপাতাল জুড়ে অরাজক অবস্থা চলছে। চিকিৎসা পরিষেবা একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। চিকিৎসকেরা এক দুইদিনের বেশী সময় দিচ্ছেন না মেডিকেল কলেজে রোগীদের চিকিৎসায়। নানা অজুহাতে দেখিয়ে চিকিৎসাধীন রোগীদের বেসরকারী হাসপাতাল মুখো করা হচ্ছে। ব্লাড ব্যাঙ্ক থেকে শুরু করে ময়নাতদন্ত বিভাগ সহ গোটা হাসপাতালের সর্বত্রই দালাল রাজ কায়েম হয়েছে। বিনা পয়সায় চিকিৎসা করাতে এসে দালাল চক্রের পাল্লায় পড়ে গরীব মানুষ সর্বশান্ত হচ্ছেন। অন্যায়ভাবে গরীব মানুষের কাছ থেকে মোটা টাকার দাবি করা হচ্ছে। টাকা না দিলে কোন কাজই হচ্ছে না। চা বাগিচা শ্রমিক, গরীব কৃষক সহ সাধারন মানুষ প্রতিদিন মেডিকেল কলেজে চিকিৎসা পরিষেবা নিতে গিয়ে হয়রানির মুখে পড়ছেন। করোনা আবহে যারা দিন রাত এক করে নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছেন, সরকারের প্রতিশ্রুতি ছিলো পরবর্তীকালে এদের হাসপাতালের নানা কাজে যুক্ত করা হবে। কিন্তু সেই নিয়োগের ক্ষেত্রেও দুর্নীতি প্রশ্রয় পেয়েছে। সরাসরি শাসকদলের লোকজনদের যুক্ত করা হয়েছে। এই নিয়োগ দুর্নীতির বিরুদ্ধেও সরব হন তারা। বলেন, এই সমস্ত অব্যবস্থার প্রতিবাদ জানাতেই আজকের বিক্ষোভ কর্মসূচি। আগামী ১৫ দিনের মধ্যে স্মারকলিপিতে উল্লেখিত সমস্যাগুলির সমাধান করা না হলে আগামীদিনে আরো বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে নেতৃবৃন্দ জানান।


 

এদিন প্রায় আধঘন্টা সময় ধরে বিক্ষোভ চলে। স্মারকলিপি নেবার নির্দিষ্ট সময় দেওয়া সত্ত্বেও এদিন উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের এমএসভিপি (Medical Superintendent cumVice Principal) সঞ্জয় মল্লিক মিটিং করতে ব্যস্ত ছিলেন। বিক্ষোভের আঁচ বুঝতে পেরে পরে তিনি স্মারকলিপি গ্রহণ করতে বাধ্য হন। সিপিআই(এম)'র প্রতিনিধি দল মেডিকেল কলেজের এমএসভিপি'র হাতে বিভিন্ন দাবিদাওয়া সম্বলিত স্মারকলিপি তুলে দেন। স্মারকলিপিতে উল্লেখিত বিভিন্ন দাবিগুলির মধ্যে রয়েছে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের চিকিৎসক ও কর্মচারীদের নিয়মিত স্বাস্থ্য পরিষেবায় নিয়োজিত থাকার বিষয়টি সুনিশ্চিত করা, রোগীদের সঠিক স্বাস্থ্য পরিষেবা দিতে অনকোলজি বিভাগ ও মেডিকেল কলেজের সমস্ত বিভাগে আধুনিক যন্ত্রপাতি সহ সম্পূর্ণরূপে চালু করা, হাসপাতালের দালাল চক্র বন্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ, আইসিসিইউ এবং সিসিইউ সহ সমস্ত ওয়ার্ডে শয্যা সংখ্যা বৃদ্ধি করা, চব্বিশ ঘন্টা ব্লাড ব্যাঙ্ক চালু রাখা, জরুরী বিভাগে পর্যাপ্ত সংখ্যায় ট্রলি রাখা, চুক্তিভিত্তিক কর্মী নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা ও নিরপেক্ষতা বজায় রাখা,নিযুক্তির ক্ষেত্রে আর্থিক লেনদেন বন্ধ করা, রোগী ও আশপাশ এলাকা বাসিন্দাদের স্বার্থে গেট নম্বর ১( সূর্যসেন মার্কেটের সামনে) এবং গেট নম্বর ৩ (কাওয়াখালি মার্কেটের সামনে) বন্ধ করে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালকে সম্পূর্ণরূপে উন্মুক্ত রাখা ইত্যাদি। এদিনের কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন গৌতম ঘোষ, ঝরেন রায়, জয় চক্রবর্তী, স্নিগ্ধা হাজরা, মনি থাপা, মৌসুমী হাজরা, শুভ্রদেব ভট্টাচার্য, সাগর শর্মা, অঙ্কিত দে প্রমুখ।

Comments :0

Login to leave a comment