UTTARBANGA MEDICAL PROTEST

উত্তরবঙ্গ মেডিক্যালে অব্যবস্থার প্রতিবাদে বিক্ষোভ, স্মারকলিপি

জেলা

বুধবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে বিক্ষোভ সিপিআই(এম)’র।

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে সু্ষ্ঠু চিকিৎসা পরিষেবার দাবিতে, পরিকাঠামোগত উন্নয়ন এবং হাসপাতালে দালাল চক্র বন্ধ করার দাবি সহ একাধিক দাবিতে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের সুপারের উদ্দেশ্যে একটি স্মারকলিপি দেওয়া হয়েছে। সিপিআই(এম) দার্জিলিঙ জেলা কমিটির পক্ষ থেকে বুধবার দুপুরে ১২ দফা দাবিকে সামনে রেখে স্মারকলিপি প্রদানের পাশাপাশি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অব্যবস্থার প্রতিবাদে বিক্ষোভ দেখানো হয়। এদিনের কর্মসূচিকে সামনে রেখে মেডিকেলের ১ নম্বর গেটের সামনে থেকে মিছিল সংগঠিত হয়। মিছিল উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের সুপারের ঘরের সামনে গিয়ে শেষ হয়। কর্মসূচিতে ছাত্র, যুব, মহিলা সংগঠনের পক্ষ থেকেও নেতৃত্ব অংশগ্রহণ করেন। 
এদিন স্মারকলিপি প্রদান ও বিক্ষোভ কর্মসূচিতে নেতৃত্ব দিয়েছেন সিপিআই(এম) দার্জিলিঙ জেলা সম্পাদক সমন পাঠক। স্মারকলিপি নেবার নির্দিষ্ট সময় দেওয়া সত্ত্বেও এদিন উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের সুপার অনুপস্থিত থাকার প্রতিবাদ জানিয়ে সুপারের ঘরের সামনে বসে পড়ে বিক্ষোভকারীরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। এরপর বিক্ষোভের আঁচ বুঝতে পেরে পরে ডেপুটি সুপার সেখানে পৌঁছে আলোচনা করেন। বিক্ষোভ প্রত্যাহার করে নেওয়া হয়। এরপরে প্রতিনিধি দল মেডিকেল কলেজের ডেপুটি সুপারের হাতে নানা দাবি সম্বলিত স্মারকলিপি তুলে দেন। এছাড়াও গোটা কর্মসূচিতে ছিলেন সৌরভ সরকার, দিবাকর সরকার, শীতল দত্ত, মনি থাপা, রত্না চৌবে, বুলেট সিং, নান্টু কুন্ডু, অঙ্কিত দে, তন্ময় অধিকারী সহ অন্যান্যরা।
স্মারকলিপিতে উল্লেখিত বিভিন্ন দাবিগুলির মধ্যে রয়েছে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের চিকিৎসক ও কর্মচারীদের নিয়মিত স্বাস্থ্য পরিষেবায় নিয়োজিত থাকার বিষয়টি সুনিশ্চিত করা, রোগীদের সঠিক স্বাস্থ্য পরিষেবা দিতে মেডিকেল কলেজের সমস্ত বিভাগকে চালু রাখা ও মেডিকেল কলেজের সমস্ত বিভাগে আধুনিক যন্ত্রপাতি চালু করা, হাসপাতালের দালাল চক্র বন্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ, রোগীদের যথাযথ চিকিৎসা পরিষেবা দেবার জন্য অনকোলজি বিভাগকে আধুনিক যন্ত্রপাতি সহ সম্পূর্নরূপে চালু রাখা,আইসিসিইউ এবং সিসিইউ সহ সমস্ত ওয়ার্ডে শয্যা সংখ্যা বৃদ্ধি করা, ২৪ ঘন্টা ব্লাড ব্যাঙ্ক চালু রাখা ইত্যাদি। একই সাথে পর্যাপ্ত সংখ্যক ট্রলি জরুরী বিভাগে পর্যাপ্ত কর্মী রাখার ব্যবস্থা করা, আগাছা এবং জঙ্গল পরিষ্কার করার সময় চারা এবং গাছ যাতে ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করার জন্য পর্যাপ্ত যত্ন এবং তত্ত্বাবধান করা, চুক্তিভিত্তিক কর্মী নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা ও নিরপেক্ষতা বজায় রাখা, নিযুক্তির ক্ষেত্রে আর্থিক লেনদেন বন্ধ করা, হাসপাতাল চত্বরকে সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, রোগী ও আশপাশ এলাকা বাসিন্দাদের স্বার্থে গেট নম্বর ১ (সূর্যসেন মার্কেটের সামনে) এবং গেট নম্বর ৩(কাওয়াখালি মার্কেটের সামনে) উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালকে সম্পূর্নরূপে উন্মুক্ত রাখা, কর্মী নিয়োগ ও নিয়োগকালে যেসকল কর্মকর্তা বেআইনী অন্যায় আচরনে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার দাবিও জানানো হয়েছে। 
এছাড়াও হাসপাতালের রোগী ও রোগীর পরিবারের চাহিদা পূরণ করে ছোট ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে তাদের জীবিকা নির্বাহ করছেন। তাদের প্রতি কোন ব্যবস্থা গ্রহণের পূর্বে পুর্নবাসনের দাবি জানানো হয়েছে স্মারকলিপিতে।

Comments :0

Login to leave a comment