Cuba China

শি জিনপিংয়ের সাথে সাক্ষাৎ করলেন কিউবার রাষ্ট্রপতি মিগুয়েল ডিয়াজ-ক্যানেল

আন্তর্জাতিক

কিউবার রাষ্ট্রপতি মিগুয়েল ডিয়াজ-ক্যানেল (Miguel Diaz-Canel) ও চীনের রাষ্ট্রপতি শি জিনপিং-এর সাক্ষাৎকার।  চীনের সেন্ট্রাল টেলিভিশন জানিয়েছে, শি এবং ডিয়াজ-ক্যানেল শুক্রবার সকালে বেজিংয়ের গ্রেট হল অফ দ্য পিপলে মিলিত হন। দুইজনেই সংশ্লিষ্ট দেশের কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ নেতা। 
সোমবার, চীনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনয়ি নিশ্চিত করেছেন যে কিউবার রাষ্ট্রপতি মিগুয়েল দিয়াজ-কানেল ২৪ থেকে ২৬ নভেম্বর চীন সফরে ব্যস্ত থাকবেন।
আলজেরিয়া, রাশিয়া এবং তুরস্কও অন্তর্ভুক্ত এই আন্তর্জাতিক সফরের অংশ হিসাবে।  দিয়াজ-ক্যানেল রাষ্ট্রপতি শি জিনপিংয়ের (Xi Jinping) আমন্ত্রণে বেজিংয়ে উপস্থিত হয়েছেন। এদিনের সাক্ষাৎকারে দু’জনের মধ্যে কিউবা ও চীনের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা এবং বন্ধুত্ব পুনর্নবীকরণ বিষয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

অক্টোবরে চীনের কমিউনিস্ট পার্টির ২০ তম কংগ্রেস উদযাপনের পর কিউবার রাষ্ট্রনেতা তথা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ক্যানেল হলেন প্রথম লাতিন আমেরিকান রাষ্ট্রপতি যিনি  এশিয়ার এই দেশে এসেছেন।
হুয়া আরও জানান করেন যে কিউবা এবং চীন গত ৬২ বছর ধরে সৌহার্দ্যপূর্ণ কূটনৈতিক সম্পর্ক বজায় রেখেছে, তাদের অর্থনীতির উন্নয়নে একে অপরকে সমর্থন করছে। আন্তর্জাতিক বাণিজ্য ক্ষেত্রে, উভয় দেশ স্থায়ীভাবে তাদের সম্পর্ক জোরদার করে চলেছে। গত সপ্তাহে, উদাহরণস্বরূপ, কিউবা চীনা ই-কমার্স প্ল্যাটফর্ম JD.com-এ অংশগ্রহণ করেছে।

প্রসঙ্গত, গত ১৪-১৮ নভেম্বর ডেবোরাহ রিভাস হাভানার ৩৮তম আন্তর্জাতিক মেলায় তার দেশের পণ্যগুলির একটি প্রদর্শনীর সময়ে কিউবার উপ-বাণিজ্যমন্ত্রী ডেবোরাহ রিবাস বলেন, ‘‘চীনে রপ্তানি কিউবার অর্থনৈতিক বৃদ্ধির পাশাপাশি দেশের জন্য বিনিয়োগ আকৃষ্ট করতে অনেক বেশি অবদান রাখবে।’’ 
গত এপ্রিল মাসে চালু করা, JD.com-এ কিউবান প্যাভিলিয়ন প্রায় ২০টি  পণ্য প্রদর্শন করে। কিউবায় চীনের রাষ্ট্রদূত মা হুই অনুষ্ঠানে বলেন যে ই-কমার্স (e-commerce) হচ্ছে চীন ও কিউবার দ্বিপাক্ষিক সহযোগিতাকে আরও গভীর করার জন্য একটি প্ল্যাটফর্ম।

0 Comments

Login to leave a comment