Modi Karnataka Visit

মোদীর বান্দিপুর জাতীয় উদ্যান পরিদর্শনকে কটাক্ষ কংগ্রেসের

জাতীয়

কর্ণাটকে বিধানসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 'প্রজেক্ট টাইগারের ৫০ বছর' উপলক্ষে বান্দিপুর টাইগার রিজার্ভে পৌঁছেছেন। তিনি আজ মাইসুরুতে একটি মেগা ইভেন্টে সর্বশেষ বাঘ শুমারির তথ্য প্রকাশ করবেন।
তিনি 'অমৃত কাল'-এর সময় বাঘ সংরক্ষণের জন্য সরকারের দৃষ্টিভঙ্গি প্রকাশ করবেন এবং আন্তর্জাতিক বিগ ক্যাটস অ্যালায়েন্স (International Big Cats Alliance ) চালু করবেন।
প্রধানমন্ত্রী মোদী থেপ্পাকাদু হাতির ক্যাম্পও পরিদর্শন করেন এবং তাদের আখ খেতে দেন।  

 


যদিও, কংগ্রেস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বান্দিপুর সফরকে কটাক্ষ করেছে এবং একে 'তামাশা' বলে অভিহিত করেছে। কংগ্রেস দাবি করেছে যে প্রকল্পটি ৫০ বছর আগে শুরু হয়েছিল।
কংগ্রেসের তরফে বলা হয়েছে যে প্রধানমন্ত্রী অন্যের করা প্রকল্প ভাঙিয়ে খবরের শিরোনাম পেতে পারেন, কিন্তু "বাস্তবতা সম্পূর্ণ বিপরীত"।
প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশ টুইট করেছেন, “আজ, প্রধানমন্ত্রী বান্দিপুরে ৫০ বছর আগে চালু করা প্রকল্পের পুরো কৃতিত্ব নেবেন। পরিবেশ, বন, বন্যপ্রাণী এবং বনাঞ্চলে বসবাসকারী আদিবাসীদের রক্ষার জন্য প্রণীত সমস্ত আইন ধ্বংস করা হচ্ছে তখন তিনি একটি দুর্দান্ত চমক তৈরি করবেন। তিনি শিরোনাম পেতে পারেন, কিন্তু বাস্তবতা সম্পূর্ণ বিপরীত।"  

 


রাষ্ট্রীয় বন বিভাগ অনুসারে, ১৯ ফেব্রুয়ারি, ১৯৪ সরকারী বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিষ্ঠিত তৎকালীন বেনুগোপাল বন্যপ্রাণী পার্কের বেশিরভাগ বনাঞ্চলকে অন্তর্ভুক্ত করে জাতীয় উদ্যানটি গঠিত হয়েছিল এবং ১৯৮৫ সালে ৮৭৪.২০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এলাকাটি বড় করা হয়েছিল এবং বান্দিপুর জাতীয় উদ্যান নামে নামকরণ করা হয়।
এই রিজার্ভটি ১৯৭৩ সালে 'প্রজেক্ট টাইগার'-এর আওতায় আনা হয়। পরবর্তীকালে, কিছু সংলগ্ন সংরক্ষিত বনাঞ্চলের সাথে যুক্ত করে ৮৮০.০২ বর্গ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত হয়। বান্দিপুর টাইগার রিজার্ভের নিয়ন্ত্রণাধীন বর্তমান এলাকা হল ৯১২.০৪ বর্গমিটার।

২০০ টিরও বেশি প্রজাতির পাখি এবং উদ্ভিদের বৈচিত্র্য এই জাতীয় উদ্যানের মূল আকর্ষণ। এছাড়াও সেগুন, রোজউড, চন্দন, ইন্ডিয়ান-লরেল, ইন্ডিয়ান কিনো ট্রি, জায়ান্ট ক্লাম্পিং বাঁশ প্রভৃতিও অন্যতম আকর্ষণ কেন্দ্র।

Comments :0

Login to leave a comment