IIT PALESTINE Disinformation

আইআইটি’তে প্যালেস্তাইনের পক্ষ নেওয়ায় ‘হামাস দরদি’! প্রতিবাদ নাট্যকর্মীর

জাতীয়

ইজরায়েলের একটি তথ্যচিত্র সম্পর্কে বক্তৃতা দিয়েছিলেন ছাত্রছাত্রীদের। আইআইটি বম্বেতে সেই বক্তৃতার জেরে ‘হামাসের সহমর্মী’ আখ্যা দিয়ে প্রচার চলছে সংস্কৃতি ও নাট্যকর্মী, লেখক সুধন্য দেশপাণ্ডের বিরুদ্ধে। বিজেপি অনুগামী শিবিরের বলে পরিচিত ‘টাইমস নাউ’ সংবাদগোষ্ঠীর অনুষ্ঠানে মিথ্যা প্রচারের বিরুদ্ধে মুখ খুলেছেন দেশপাণ্ডে।

তথ্যচিত্রের একটি চরিত্র জাকারিয়া জুবেইদি। ইয়াসের আরাফতের গড়া রাজনৈতিক সংগঠন ‘ফাতাহ’-র নেতা ছিলেন তিনি। পরে সাংস্কৃতিক আন্দোলনে যুক্ত ছিলেন। ২০১৫’তে প্যালেস্তাইনে জুবেইদির সঙ্গে দেখা হয়েছিল দেশপাণ্ডের। আইআইটি বম্বের অনুষ্ঠানে জুবেইদি প্রসঙ্গে বলেন দেশপাণ্ডে। 

দেশপাণ্ডে বলছেন, ‘‘৬ নভেম্বর ক্লাস হয়। বলা হচ্ছে জুবেইদি হামাসের কর্মী। তিনি কোনো দিন হামাসের সঙ্গে যুক্ত ছিলেন না। এই বক্তব্য পুরোপুরি মিথ্যা। তা ছাড়া হামাস প্রসঙ্গে একটি কথাও বলা হয়নি।’’ 

ঘটনার দিন দেখানো হয় ‘আরনাজ চিল্ডরেন’ নামে ২০০৪ সালের একটি তথ্যচিত্র। ইজরায়েলের পরিচালক জুলিয়ানো মের খামিস এই তথ্যচিত্রের পরিচালক। জুলিয়ানো নিজেও ইহুদি। তথ্যচিত্রেই একটি চরিত্র জাকারিয়া জুবেইদি। আন্তর্জাতিক স্তরে পুরস্কারও পেয়েছে এই তথ্যচিত্র। আরনা মের খামিস পরিচালক জুলিয়ানোর মা। প্যালেস্তাইনের শিশুদের নিয়ে থিয়েটার গড়েছিলেন ওয়েস্ট ব্যাঙ্কে। সেই শিশুদের কয়েকজন নিহতও হয় ইজরায়েল সেনার হানাদারিতে। 

প্যালেস্তাইন সংঘাত ঘিরে মুসলিম বিদ্বেষী প্রচার চালানোর অভিযোগ উঠেছে আরএসএস-বিজেপি’র অনুগামীদের বিরুদ্ধে। বামপন্থীরা মুসলিম বিদ্বেষী প্রচারের প্রতিবাদ জানিয়েছেন। ‘টাউমস নাউ’-র বুলেটিনে সঙ্ঘের প্রচারের ছায়া দেখছেন অনেকেই। 

Comments :0

Login to leave a comment