DYFI 'Insaaf Yatra'

জেলেই বেতন বাড়ে বিধায়কের, মজুরি নেই একশো দিনের

রাজ্য

অনির্বাণ দে- মুর্শিদাবাদ 


সমাবেশ কুলিতে। এই কুলির অদূরেই বাড়ি বড়ঞার জেলবন্দি বিধায়ক জীবন কৃষ্ণ সাহার। নিয়োগ দুর্নীতিতে এখন যদিও হাজতে ঠাঁই হয়েছে বিধায়কের। কিন্তু যে বেকার যুবক যুবতীদের স্বপ্ন শেষ করে দিয়েছে জীবন সাহারা, তাঁদের কাছে কী কৈফিয়ৎ দেবে তৃণমূল ? জীবন সাহার গড়ে সোমবার এই প্রশ্ন তুলেছে যুবদের ইনসাফ যাত্রা। 
দাবি উঠেছে, ছোট মাথাদের নয়, জেলে ঢোকাতে হবে নিয়োগ দুর্নীতির আসল পান্ডাদের। 
এদিন কুলিতে সমাবেশে প্রাক্তন যুব নেতা রামচন্দ্র ডোম বলেন, “যুবরা মানুষকে জাগানোর চেষ্টা করছে। যারা সব অধিকার কেড়ে নিয়েছে সেই তৃণমূল, বিজেপি নজর ঘোরাতে মানুষকে মিথ্যা দ্বন্দ্বে আটকে রাখতে চাইছে। ন্যায়ের দাবিতে নতুন বছরে ব্রিগেডের সমাবেশ জনসমুদ্রে পরিণত হবে”।
জনসভায় ডিওয়াইএফআই’এর রাজ্য সভাপতি ধ্রুবজ্যোতি সাহা বলেন, রাজ্য সরকার কেন্দ্র সরকার বলেই দিয়েছে তারা নিয়োগ করবে না। নিয়োগের দাবি ছিনিয়ে আনবে যুবরা। কিষান মান্ডি থেকে সরাতে হবে দালালদের। কৃষকদের ধান বিক্রির দাবিতেও লড়বে যুবরা।
সমাবেশে ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখার্জি বলেছেন , “ এই সরকার কৃষকদের নয়, গ্রামের মানুষের নয়। এই সরকার দালালদের। জেলে বসে বেতন বেড়েছে তৃণমূলের বিধায়কদের। কিন্তু মজুরি বাড়েনি একশ দিনের কাজে। বন্ধ করেছে একশ দিনের কাজ”।
এদিন সমাবেশে যুব নেতারা  বলেছেন,  জঙ্গিপুরে আন্তর্জাতিক ফুড পার্কের স্বপ্ন দেখেছিলেন মানুষ। বাস্তবায়নের পথে এগিয়েছিল বামফ্রন্ট সরকার। কিন্তু সেই ফুড পার্কের জমি দখল করেছে তৃণমূলের নেতারা। রাজ্যের শিল্পের স্বপ্নকে কবরে পাঠিয়েছে তৃণমূল কংগ্রেস। কর্মসংস্থানে উদ্যোগ নেই কেন্দ্রের সরকারের।
সমাবেশ থেকে মীনাক্ষী মুখার্জি প্রশ্ন তুলেছেন , “কেন ধুঁকছে মুর্শিদাবাদের অর্থনীতি? কেন পিছনের দিকে রাজ্য? কেন রাজ্যে কাজ না পেয়ে ভিনরাজ্যে চলে যাচ্ছে যুবরা ?”
এদিনও ইনসাফ যাত্রায় পা মেলান প্রাক্তন যুব নেতা জামির মোল্লা, ডিওয়াইএফআই নেতা সন্দীপন দাস, সৈয়দ নুরুল হাসান।
মাথার উপর রোদ্দুর। সেই রোদে ঝলমল করছে সাদা ঝান্ডায় লাল তারা। পায়ের নীচে কোথাও পিচ, কোথাও লালচে মাটি। আর পথের দুপাশে কখনও ধানক্ষেত, কখনও মানুষের ঢল। মানুষের ভালোবাসা, স্লোগান, প্রত্যাশা কুড়িয়ে সোমবার মুর্শিদাবাদের রাঢ় এলাকা দিয়ে এগল যুবদের ইনসাফ যাত্রা। শক্ত মাটি থেকে উঠে এল নতুন স্বপ্ন সৃজনের স্লোগান। রাজ্যের মানুষের স্বপ্নকে ধ্বংস করেছে তৃণমূল বিজেপি। সংগ্রামের পথে নতুন স্বপ্ন বুনে মুর্শিদাবাদ থেকে বীরভূমের দিকে এগিয়ে গেল যুবদের ইনসাফ যাত্রা।
 

Comments :0

Login to leave a comment