BJP BRIJBHUSHAN

বিজেপি’র ব্রিজভূষণের বিরুদ্ধে
এফআইআর, সিদ্ধান্ত দিল্লি পুলিশের

জাতীয় খেলা

BJP BRIJBHUSHAN ছবি টুইটার থেকে।

যৌন হেনস্তায় অভিযুক্ত বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করবে দিল্লি পুলিশ। সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে শুক্রবার এই প্রতিশ্রুতি দিতে বাধ্য হলো দিল্লি পুলিশ। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন এই বাহিনীর হয়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চকে আশ্বাস দিতে বাধ্য হলেন কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা। 

দেশের সেরা মহিলা কুস্তিগীরদের অভিযোগের ভিত্তিতে গুরুতর এই মামলা বিবেচনায় এনেছে শীর্ষ আদালত। মামলার শুনানি রয়েছে পরের শুক্রবার। সাক্ষী মালিক, ভিনেশ ফোগট, বজরঙ পুনিয়ারা টানা কয়েকদিন দিল্লিতে বিক্ষোব অবস্থানে রয়েছেন।

ব্রিজভূষণ জাতীয় কুস্তি ফেডারেশনের চেয়ারম্যান। তাঁর বিরুদ্ধে লাগাতার যৌন হেনস্তার অভিযোগ গত কয়েকমাস ধরেই জানানো হয়েছে। তবু কোনও ব্যবস্থা নেয়নি কেন্দ্রের বিজেপি জোট সরকার। আন্তর্জাতিক স্তরে পদকজয়ী কুস্তিগীরদের অভিজোগ, ব্রিজভূষণকে আড়াল করা হচ্ছে। 

শুক্রবার আদালতেও সলিসিটর জেনারেলকে আড়ালের চেষ্টায় নামতে দেখা গিয়েছে। আইন বিষয়ক ওয়েবসাইট ‘লাইভ ল’ জানাচ্ছে, মহিলা কুস্তিগীরদের পক্ষে আইনজীবী কেবল আশ্বাসে সন্তুষ্ট না হয়ে প্রধান বিচারপতির কাছে এফআইআর দায়ের করার নির্দেশ দেওয়ার আবেদন জানান। সেই আবেদনের বিরোধিতা করেন মেহতা। 

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি মেহতাকে বলেন, ‘‘বিষয়টির সঙ্গে এক নাবালিকার সুরক্ষা জড়িত। তাঁকে হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। এখনই আমরা তদন্তে নজরদারি করতে যাচ্ছি না। কিন্তু নির্দেশ জারি করার বিরোধিতা না করে আপনি নাবালিকার সুরক্ষার পক্ষে দাঁড়ান।’’ 

এই মামলায় বিজেপি’র দ্বিচারিতাও ফাঁস হয়েছে বলে মনে করছে বিভিন্ন অংশ। নাবালিকা বা মহিলাদের ওপর হিংসার ঘটনায় রাজনৈতিক প্রয়োজন বুঝে বিজেপি সরব হয়। কিন্তু নিজেদের লোকজন জড়িত থাকলে তাদের সুরক্ষা দেওয়ার চেষ্টা করে। ব্রিজভূষণকে অভিযোগ ওঠার এতদিন পরও কেন কুস্তি ফেডারেশনের প্রধানের পদ থেকে সরানো হচ্ছে না সে প্রশ্ন তুলছেন ক্রীড়াবিদদের অন্য অংশও। 

অবস্থানরত কুস্তিগীরদের পাশে দাঁড়াতে বিক্ষোভ মঞ্চে গিয়েছেন মহিলা নেত্রী বৃন্দা কারাত, কৃষক নেতা হান্নান মোল্লাও।  

Comments :0

Login to leave a comment