Doordarshan

আর কী কী বদলাবে, দূরদর্শনের গেরুয়া লোগো তুলছে প্রশ্ন

জাতীয়

বদলে গিয়েছে দূরদর্শনের লোগোর রঙ। লাল থেকে হয়েছে গেরুয়া। বিজেপি এবং হিন্দুত্ববাদীদের ঝাণ্ডার রঙ সরকারি প্রচারমাধ্যমের লোগোতে। হিন্দুত্বাবদীদের পছন্দ মতো বদলে সিলেবাস। বারবার বদলেছে রাস্তার নাম। বদলেছে সংগ্রহশালারও নাম। প্রশ্ন দেখা দিয়েছে, এবার আর কী কী বদলাবে।

কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের তরফে ডিডি নিউজের অফিশিয়াল এক্স হ্যান্ডেলে বলা হয়েছে, আমাদের আদর্শ এক রয়েছে। তবে আমরা এবার এক নয়া অবতারে। এমন একটি সংবাদযাত্রার জন্য তৈরি থাকুন, যা আগে কখনও দেখেননি। বিকল্প ডিডি নিউজ এখন আপনাদের সামনে। গতির থেকেও বেশি দ্রুত সঠিক খবর পেশ করা, দাবি থেকে বেশি তথ্য এবং চাঞ্চল্যকর খবরের থেকে বেশি সত্য দেখানোর সাহস রয়েছে আমাদের। এমন কোনও খবর যা ডিডি নিউজে রয়েছে, বুঝবেন তা সত্য খবর।’’
তৃণমূলের রাজ্যসভার সদস্য এবং প্রসার ভারতীর (ডিডি, এআইআর) প্রাক্তন সিইও জওহর সরকার এই পদক্ষেপের নিন্দা করেছেন। তিনি বলেছেন যে তিনি জাতীয় সম্প্রচারকারীর ‘‘গেরুয়াকরণ’’ দেখছেন। তাঁর মন্তব্য, ‘‘জাতীয় সম্প্রচারকারী দূরদর্শন তার ঐতিহাসিক ফ্ল্যাগশিপ লোগোকে গেরুয়া রঙ করেছে! এর প্রাক্তন সিইও হিসাবে, আমি সতর্কতার সাথে এর গেরুয়াকরণ দেখছি- এটি আর প্রসার ভারতী নয় - এটি প্রচার ভারতী!’’ তিনি এক্স- এ লিখেছেন।
কংগ্রেসের মণীশ তিওয়ারি, যিনি ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ছিলেন, অভিযোগ করেছেন যে লোগোর রঙ পরিবর্তনটি সরকারি প্রতিষ্ঠানগুলিকে দখল করার সরকারি প্রচেষ্টা।
তিওয়ারি বলেছেন, ‘‘সরকারের পক্ষ থেকে গেরুয়াকারণ এবং স্বশাসিত প্রতিষ্ঠানগুলিকে দখল জন্য এটি একটি প্রচেষ্টা। এই পদক্ষেপটি স্পষ্টভাবে ভারতের সরকারি সম্প্রচার প্রতিষ্ঠানের নিরপেক্ষতা এবং বিশ্বাসযোগ্যতাকে ক্ষয় করছে।’’
জাতীয় সম্প্রচারকারীর পদক্ষেপকে রক্ষা করে, প্রসার ভারতীর সিইও, গৌরব দ্বিবেদী বলেছেন যে নতুন লোগোটি আকর্ষণীয় কমলা রঙের। এটি একটি নান্দনিক পরিবর্তন।
‘‘রঙ কমলা, গেরুয়া নয়,’’ তাঁর দাবি।

Comments :0

Login to leave a comment