Baghel ED Twist

ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীকে টাকা দেননি, ভোটের পর বেরল ইডি’র হাতে ধৃতের চিঠি

জাতীয়

ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে জুয়ার অ্যাপ কেলেঙ্কারির ৫০৮ কোটি টাকা নেওয়ার অভিযোগ তুলেছিল ইডি। কেলেঙ্কারির তদন্তে ধৃত অসীম দাসের বয়ান সামনে এনেছিল কেন্দ্রীয় সংস্থা। বলা হয়, এই অসীম দাসই ৫০৮ কোটি টাকা ভূপেশ বাঘেলের হাতে দিয়েছে। সেই অসীম দাসই চিঠি লিখে জানিয়েছেন যে মুখ্যমন্ত্রী বাঘেল বা কোনও রাজনৈতিক নেতার হাতে টাকা তিনি দেননি। 
ইডি বিবৃতি দিয়ে কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিল ৩ নভেম্বর। ৭ নভেম্বর প্রথম দফার নির্বাচন হয় ছত্তিশগড়ে। তার আগে ‘মহাদেব বেটিং অ্যাপ’ কেলেঙ্কারির তদন্তে তল্লাশি হয় বিভিন্ন জায়গায়। জুয়ার অ্যাপ খুলে টাকা নিয়ে গোটাটাই হাপিস করে দেওয়ার অভিযোগ এই অ্যাপের পরিচালকদের বিরুদ্ধে। 
শুক্রবার ধৃত অসীম দাসকে রায়পুরের বিশেষ আদালতে হাজির করা হয়। আদালতে তিনি বলেন যে ষড়যন্ত্রে তাঁকে ফাঁসানো হয়েছে। অর্থ পাচার রোধ আইনের বিচারে বিশেষ আদালতে তাঁর বিচারবিভাগীয় হেপাজতের মেয়াদ সাত দিন বেড়েছে। আদালতেই দাস জানান যে ইডি’র প্রধান এবং প্রধানমন্ত্রীর দপ্তরকে জেল থেকেই চিঠি পাঠিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বা রাজনীতিতে যুক্ত কারও হাতেই টাকা দেননি তিনি। 
৩ নভেম্বর ইডি জানায় যে দাসের কাছ থেকে ৫ কোটি টাকা উদ্ধার হয়েছে। আরও কয়েকটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ১৫ কোটি টাকা উদ্ধার হয়েছে।
আদালতে দাসের আইনজীবী জানান যে নিজের বক্তব্য চিঠি লিখেই জানিয়েছেন ইডি’র তদন্তে ধৃত। অসীম দাসের বক্তব্য মহাদেব অ্যাপের অন্যতম মাথা শুভম সোনি তাঁর ছোটবেলার বন্ধু। ছত্তিশগড়ে আবাসন ব্যবসায় তাঁকে কাজ করতে বলেন শুভম। রায়পুর বিমানবন্দরে নামার পর তাঁকে বলা হয় নির্দিষ্ট গাড়িতে হোটেলে উঠতে বলা হয়। হোটেলও বুক করা ছিল।
অসীম দাস লিখেছেন, ‘‘গাড়ি নির্দিষ্ট জায়গায় রাখতে বলা হয়। সেখানে একজন টাকার ব্যাগ রেখে যায়। আমাকে হোটেলে যেতে বলা হয়। জানানো হয় ইডি’র আধিকারিকরা হোটেলে রয়েছেন। তাঁদের সঙ্গে ইডি’র দপ্তরে যেতে হবে। তখনই বুঝতে পারি আমাকে ফাঁসানো হচ্ছে।’’
চিঠিতে দাসের অভিযোগ, ‘‘ইংরেজিতে লেখা একটি চিঠি আমাকে জোর করে সই করানো হয়। আমি ইংরেজি জানি না।’’
ছত্তিশগড়ে দ্বিতীয় দফায় ভোট মিটে যাওয়ার পর বেরিয়েছে এই চিঠি। বাঘেল এবং কংগ্রেস ইডি’র অভিযোগ সামনে আসার পরই বলে যে ভোটে জিততে পুরোটাই বিজেপি’র কৌশল।      
 

Comments :0

Login to leave a comment