NITI Aayog Meeting

নীতি আয়োগের বৈঠকে রইলেন না বিজয়ন, অনুপস্থিত আরও ৭ মুখ্যমন্ত্রী

জাতীয়

NITI Aayog Meeting

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা নীতি আয়োগের বৈঠকে যোগ দেননি কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তবে অনুপস্থিতির নির্দিষ্ট কারণ তিনি জানাননি। রবিবার এই বৈঠকে যোগ দিচ্ছেন না আরও ৭ রাজ্যের মুখ্যমন্ত্রী। বিরোধী দল পরিচালিত রাজ্যের মোট ৮ মুখ্যমন্ত্রী অনুপস্থিত রয়েছেন। শনিবার নীতি আয়োগের বৈঠকে সভাপতিত্ব করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সম্প্রতি অষ্ট্রেলিয়া সফর সেরে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী। ২৮ মে দিল্লিতে নতুন সংসদ ভবনের উদ্বোধন। নীতি আয়োগের বৈঠকেও থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংবিধান অনুযায়ী সংসদের প্রধান রাষ্ট্রপতিকে বাদ দিয়ে নতুন ভবনের উদ্বোধন কেন প্রধানমন্ত্রী করবেন এই প্রশ্ন তুলেছে সিপিআই(এম) সহ ২০টি বিরোধী দল। সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি স্পষ্ট বলেছেন, সংসদীয় রীতি কেবল অমান্য করা হচ্ছে না। গণতান্ত্রিক ব্যবস্থার ওপরও আঘাত করা হচ্ছে। রাষ্ট্রপতিই সংসদের অধিবেশন আহ্বান করেন। সংবিধানে বলা রয়েছে সংসদ রাষ্ট্রপতি এবং লোকসভা ও রাজ্যসভা নিয়ে গঠিত। নরেন্দ্র মোদী এবং বিজেপি নির্বাচনী প্রচারের হিসেব করে রাষ্ট্রপতিকে বাদ রাখছে নতুন ভবন উদ্বোধনের অনুষ্ঠানে। 
শনিবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে নীতি আয়োগের অষ্টম বৈঠক বসে। ‘২০৪৭’এ নতুন ভারত’ শীর্ষক অধিবেশন আয়োজিত হয় প্রগতি ময়দানের নতুন কনভেনশন সেন্টারে। সেখানে স্বাধীনতার একশো বছরে ২০৪৭ সালের লক্ষ্যমাত্রা রেখে স্বাস্থ্য, দক্ষতা বৃদ্ধি, মহিলাদের স্বশক্তিকরণ ও পরিকাঠামগত উন্নতির কথা আলোচনা করেন প্রধানমন্ত্রী। 


দিল্লির মুখ্যমন্ত্রী সে রাজ্যে নতুন নিয়োগ নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে উষ্মা প্রকাশ করেছেন। কেজরিওয়ালকে না জানিয়েই সমস্ত সিদ্ধান্ত নতুন নিয়োগ করছেন কেন্দ্র নিযুক্ত লেফটেন্যান্ট গভর্নর। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবান সিং মানের অভিযোগ পাঞ্জাবকে বরাবরই গুরুত্ব কম দেয় কেন্দ্রের বিজেপি সরকার এবং দাবি দাওয়াও মানা হয় না। সুতরাং শুধু ছবি তোলার জন্য বৈঠকে উপস্থিত থাকবেন।  বৈঠকে অনুপস্থিত থাকেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও।

Comments :0

Login to leave a comment