BANKURA MALNUTRITION FAMILY

অর্ধাহারে, অপুষ্টিতে মৃত্যুর মুখে গোটা পরিবার (দেখুন ভিডিও)

জেলা

বাঁকুড়া ১নং ব্লক এলাকার কালপাথর অঞ্চলের জামবেদিয়া বাউরি পাড়ায় কোকি বাউড়ির বাড়ি।

মধুসূদন চ্যাটার্জি, বাঁকুড়াচল্লিশোর্ধ্ব কোকি বাউরি জন্ম প্রতিবন্ধী। মূক-বধির ও দুটো পা-ই তাঁর অচল। সত্তরোর্ধ্ব বাবা অজিত বাউরির কাজ করার কোন ক্ষমতা নেই। ভাই রাখহরি জনমজুর। 

একদিন কাজ মিললে সপ্তাহের বাকিদিন খালি পথের পানে তাকিয়ে থাকতে হয়। বাড়িতে ৬টি পেট। জরাজীর্ণ বাড়িতে থাকতে হয় এঁদের। যে কোন দিন সেই বাড়ি পড়ে যেতে পারে। 
কোকি বাউরি তাঁর প্রতিবন্ধী ভাতার জন্য পঞ্চায়েত থেকে ব্লক বারে বারে গেছেন। ভাতা মেলেনি। অজিত বাউরি আগে বার্ধক্যভাতা পেতেন, কোন এক রহস্যে আজ দুবছর তাঁরও ভাতা বন্ধ। রেশনে মাসে ২০কেজি চাল পান। সেই চালে দুবেলা ৬জনের পেট ভরে না। 
কার্যত অর্ধাহারে দিন কাটাচ্ছেন পুরো পরিবার। দিনের পর দিন এভাবে অপুষ্টিতে থাকায় প্রত্যেকের শরীরে রোগ বাসা বেঁধেছে। চিকিৎসা করাবার সামর্থ্য নেই। ফলে ক্রমশ মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছেন পরিবারের সবাই। 
শনিবার সকালে এই ভয়াবহ চিত্র উঠে এল বাঁকুড়া ১নং ব্লক এলাকার কালপাথর অঞ্চলের জামবেদিয়া বাউরি পাড়া থেকে। কোকি বাউরিদের পাশাপাশি এই পাড়ায় আরও ১৫টি পরিবার বাস করেন। সবারই সংসারের অবস্থা একই রকম। কারুর কাজ নেই। নেই মাথা গোঁজার জায়গায়ও। জামবেদিয়া বাউরি পাড়ার মানুষগুলোর কি অস্তিত্ব বিলুপ হয়ে যাবে। বাঁকুড়া শহর থেকে ১৬কিলোমিটার দুরে এই গ্রাম দেখিয়ে দিচ্ছে কেমন চলছে বাংলা।

Comments :0

Login to leave a comment