J-K Polls

বিশেষ মর্যাদা বাতিলের পর জম্মু-কাশ্মীর নির্বাচন পর্যবেক্ষণ করবেন বিদেশি কূটনীতিকরা

জাতীয়

জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফায় মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া এবং অস্ট্রেলিয়া সহ ১৬টি বিদেশী মিশনের কূটনীতিকদের একটি প্রতিনিধি দল ভোটদান প্রক্রিয়া প্রত্যক্ষ করতে শ্রীনগরে পৌঁছেছেন।
খবরে বলা হয়েছে, ২০১৯ সালে ৩৭০ ধারা বাতিল এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পুনর্গঠনের পর এই প্রথম কেন্দ্রীয় সরকার বিদেশি কূটনীতিকদের কেন্দ্রশাসিত অঞ্চলটিতে নির্বাচন পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানাল।
সূত্রের খবর, এই সফরের পিছনে সরকারের উদ্দেশ্য হল এই অঞ্চলে ‘‘নির্বাচনী প্রক্রিয়ার শান্তিপূর্ণ পরিচালনা’’ এবং ‘‘জনগণের বৃহত্তর অংশগ্রহণ’’ দেখানো।
২০ সদস্যের এই প্রতিনিধি দলে পররাষ্ট্র মন্ত্রকের চারজন প্রতিনিধিও রয়েছেন। তারা শ্রীনগর ও বুদগাম জেলায় বেশ কয়েকটি আসনে ভোট পর্যবেক্ষণ করতে যাবেন, যদিও তারা জম্মু অঞ্চল এড়িয়ে যাবেন বলে মনে করা হচ্ছে।
গত আগস্টে মার্কিন কূটনীতিকদের রাজনৈতিক বিষয়ক মন্ত্রী-কাউন্সেলর গ্রাহাম মেয়ার ও ফার্স্ট সেক্রেটারি গ্যারি অ্যাপলগার্থ উপত্যকা সফর করেন।
তাদের প্রতিনিধি দল জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং জম্মু ও কাশ্মীর পিপলস কনফারেন্সের প্রধান সাজাদ লোনসহ স্থানীয় রাজনৈতিক নেতাদের সাথে বৈঠক করেছেন। উপরন্তু, গত বছর শ্রীনগরে অনুষ্ঠিত জি-২০ পর্যটন গোলটেবিল বৈঠকে বেশ কয়েকটি জি-২০ দেশের প্রতিনিধিরাও অংশ নিয়েছিলেন।
জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর প্রথম বিধানসভা নির্বাচনের মধ্যেই একদিনের এই কূটনৈতিক মিশন অনুষ্ঠিত হচ্ছে। বিদেশি কূটনীতিকদের সফর নিয়ে মিশ্র প্রতিক্রিয়া মিলেছে রাজনৈতিক মহলে।
ন্যাশনাল কনফারেন্সের সহ-সভাপতি ওমর আবদুল্লা সরকারের পদক্ষেপে বিস্ময় প্রকাশ করে বলেছেন, ‘‘এটা অদ্ভুত যে সরকার ক্রমাগত দাবি করে যে জম্মু ও কাশ্মীর একটি অভ্যন্তরীণ বিষয়, তবুও এখন নির্বাচন দেখার জন্য বিদেশী কূটনীতিকদের সফরের ব্যবস্থা করছে’’।

নির্বাচন কভার করতে বিদেশি সাংবাদিকদের অনুমতি না দেওয়ার সরকারি সিদ্ধান্তেরও সমালোচনা করেন তিনি।
একইভাবে, পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) মুখপাত্র ওয়াহিদ পারা উদ্বেগ প্রকাশ করে অভিযোগ করেছেন যে সরকার আন্তর্জাতিক ভাবমূর্তি তৈরির জন্য স্থানীয় নির্বাচনী অংশগ্রহণকে ব্যবহার করছে।

Comments :0

Login to leave a comment