Stan Swami computer malwearing

ষ্ট্যান স্বামীর কম্পিউটার হ্যাক করে ঢোকানো হয়েছিল গোপন তথ্য, দাবি মার্কিন সংস্থার

জাতীয়

ভীমা কোরেগাঁও (Bhima Koregaon) মামলায় অভিযুক্ত ষ্ট্যান স্বামীর কম্পিউটার হ্যাক করে তাতে ঢোকানো হয়েছিল গোপন তথ্য এই চাঞ্চল্যকর দাবি করে মার্কিন ডিজিটাল ফরেন্সিক ফার্ম আর্সেনাল কনসাল্টিং। মঙ্গলবার এই মর্মে একটি রিপোর্ট প্রকাশ করে ওয়াশিংটন পোষ্ট। আর্সেনাল কনসাল্টিং আরও দাবি করেন আদিবাসী অধিকার কর্মী স্ট্যান স্বামীর কম্পিউটারে পরিকল্পনা মাফিক ম্যালওয়্যার বা জালিয়াতি প্রোগ্রামিং করা হয়।


২০১৯ সালের জুনে তার কম্পিউটার বাজেয়াপ্ত করে পুলিশ। তার প্রায় পাঁচ বছর আগে থেকেই জালিয়াতি বা চলছিল বলে দাবি করে আর্সেনাল কনসাল্টিংয়ের (Arsenal Consulting)। ফলে ষ্ট্যান স্বামীর (Stan Swami) অগোচরেই বহু গোপন ফাইল কম্পিউটারে ভর্তী করতে থাকেন হ্যাকার এই রিপোর্টই প্রকাশ পেয়েছে ওয়াশিংটন পোষ্টের খবরে।


ভীমা কোরেগাঁও মামলায় যখন ষ্ট্যান স্বামীকে গ্রেপ্তার করা হয় তখন তিনি যথেষ্টই অসুস্থ্য। পুলিশি হেপাজতে থাকা কালীনই তার মৃত্যু হয়। শারীরিক অসুস্থতার কারণে বহুবার জামিনের আবেদন করেছিলেন তিনি কিন্তু আদালত ৮৪ বছরের পারকিনসন (Parkinson) রোগীকে জামিন দেয়নি। তাজোলা জেলেই তিনি করোনা আক্রান্ত হন। পুলিশি হেপাজতেই মুম্বাই হাসপাতালে তাঁর চিকিৎসা চলে, সেখানেই মৃত্যু হয়।

Comments :0

Login to leave a comment