Extreme Heatwave

উত্তর প্রদেশ- বিহারে তাপপ্রবাহে ৭২ ঘন্টায় ৯৮ জনের মৃত্যু

জাতীয়

Extreme Heatwave


তাপপ্রবাহের দাপট চলছে দেশের প্রায় সর্বত্রই। অস্বস্তিকর গরমে প্রাণ ওষ্ঠাগত। উত্তর প্রদেশ-বিহার সহ গোটা উত্তর ভারত গরমের কবলে। প্রচণ্ড তাপপ্রবাহের কারণে উত্তরপ্রদেশ ও বিহারে গত তিন দিনে হিট স্ট্রোকে প্রাণ হারানো মানুষের সংখ্যা ৯৮। আগামী ১৯ জুন পর্যন্ত একই রকম তাপপ্রবাহ অব্যাহত থাকার সম্ভাবনা ব্যক্ত করেছে আবহাওয়া অধিদপ্তর। উত্তরপ্রদেশ ও বিহারের বেশ কয়েকটি জেলায় তাপ সতর্কতা জারি করেছে। লাল সতর্কতা জারি করা জেলাগুলি হল ওরঙ্গাবাদ, রোহতাস, ভোজপুর, বক্সার, কাইমুর এবং আরওয়াল। কমলা সতর্কতা জারি হয়েছে পাটনা, বেগুসরাই, খাগরিয়া, নালন্দা, বাঙ্কা, শেখপুরা, জামুই এবং লক্ষীসরাই।  অন্যদিকে পূর্ব চম্পারণ, গয়া, ভাগলপুর, জেহানাবাদ  হলুদ সতর্কতা জারি হয়েছে। তাপমাত্রা বৃদ্ধি ও হিট স্ট্রোকের কারণে হাসপাতালগুলোতে বেড়েছে বমি, জ্বর, ডায়রিয়া ও শ্বাসকষ্টের মতো রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। একই সঙ্গে প্রচণ্ড তাপদাহের হাত থেকে উত্তর প্রদেশ স্বস্তি পাবে বলে আশা করা যাচ্ছে না।

প্রশাসন সূত্রে পাওয়া খবরে জানা গেছে, গত ৩ দিনে তাপপ্রবাহের জেরে উত্তরপ্রদেশ ও বিহারে মোট ৯৮ জন মানুষের মৃত্যু হয়েছে। ৫৪ জন উত্তরপ্রদেশের ও ৪৪ জন বিহারের। পাটনার বাসিন্দা ৩৫ জন। বাকি ৯ জন অন্যান্য জেলার। উত্তর প্রদেশে ২৩ জন রোগীর মৃত্যু হয়েছে ১৫ জুন, ১৬ জুন মৃত্যু হয়েছে ২০ জনের। পরের দিন অর্থাৎ ১৭ জুন মৃত্যু হয়েছে ১১ জনের। বালিয়া জেলা হাসপাতালের মেডিকেল সুপারিনটেনডেন্ট এসকে যাদব এই খবর জানিয়েছেন।

গত ৩ দিনে উত্তরপ্রদেশের বালিয়া জেলা হাসপাতালে ৪০০-র বেশি মানুষ গুরুতর অসুস্থ হয়ে ভর্তি হয়েছেন। যাদের মধ্যে বেশিরভাগই বয়স ষাটের বেশি। গত কয়েকদিন ধরেই বালিয়া জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে রয়েছে। শনিবার বিহারের ১১টি জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস ছিল। পাটনায় তাপমাত্রা ছিল প্রায় ৪৫ ডিগ্রি সেলসিয়াস।

Comments :0

Login to leave a comment