Weather

তৈরি ঘূর্ণাবর্ত, ভারী বৃষ্টির সম্ভাবনা একাধিক জেলায়

রাজ্য

Weather West Bengal


রবিবার বিক্ষিপ্ত ভাবে হালকা বা মাঝারি বৃষ্টি হচ্ছে রাজ্যজুড়ে। আগামী ২৪ ঘন্টায় উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে একাধিক জেলায়। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর সহ ঝাড়গ্রামে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।  উত্তর ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা অথবা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে বজ্রপাত ও বৃষ্টির সতর্কতা রয়েছে। রবিবার আবহাওয়া দপ্তর জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পশ্চিমবঙ্গ এবং ওড়িশার উপকূলে একটি নিম্নচাপ অবস্থান করছে। তার জেরেই দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। 


আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সারাদিন কলকাতার আকাশ মেঘলা থাকবে রবিবার। হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী ২৪ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা ৩১ ডিগ্রি থেকে ২৭ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে।


ইতিমধ্যে বর্ষা প্রবেশ করেছে দক্ষিণবঙ্গে। তারমধ্যেই নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপে পরিণত হতে পারে সেই ঘূর্ণাবর্ত এমনটাই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এই ঘূর্ণাবর্তর প্রভাবে রাজ্যের উপকূলবর্তী এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর। সেই সঙ্গে রয়েছে বজ্রপাতের আশঙ্কাও। রবিবার সারা দিন বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। পূর্বাভাস অনুযায়ী এদিন সকালে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় বৃষ্টি হয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ৩০ থেকে ৪০ কিলো মিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়াও। ইতিমধ্যেই তাপমাত্রা স্বাভাবিকের থেকে নিচে নেমে গিয়েছে। রবিবার ও সোমবার মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করেছে হাওয়া অফিস।

Comments :0

Login to leave a comment