WETLAND DAY OBSERVED

জলাভূমি দিবস: পূর্ব কলকাতা বাঁচাতে প্রচার বিজ্ঞান মঞ্চের

রাজ্য

রবিবার প্রচার পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের।

পূর্ব কলকাতার জলাভূমি ভরাট হচ্ছে। কেবল কলকাতা নয়, সংলগ্ন বিশাল অঞ্চলের পক্ষে বিপজ্জনক কাজ চলছে মুনাফার জন্য। রবিবার, জলাভূমি দিবসে এই বিপদকেই বাড়তি জোর দিয়ে প্রচারে আনল পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ।   
সংগঠমের বিধান নগর কেন্দ্রের উদ্যোগে হয়েছে এই প্রচার। বিজ্ঞান মঞ্চের উত্তর ২৪ পরগনা জেলা পরিবেশ উপসমিতিও সঙ্গে থেকেছে।  চিংড়িঘাটার ভিআইপি সুইটসের সামনে সমবেত হন বিজ্ঞান কর্মী সহ, এলাকার সমস্ত মানুষজন  এবং সমাজের বিশিষ্ট জনেরা।  উদ্বোধনী বক্তব্য পেশ করেন বিজ্ঞান মঞ্চের রাজ্য সম্পাদক প্রদীপ মহাপাত্র। 
বিকেল সাড়ে চারটেয় পদযাত্রা করে স্থানীয় শান্তি নগর, বাসন্তী কলোনির মধ্য দিয়ে ত্রিনাথ পল্লীর সামনে যাওয়া হয়। পদযাত্রা শেষে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের জেলা ও রাজ্য নেতৃত্ব সৌরভ চক্রবর্তী, বৈজ্ঞানিক তপন সাহা, শ্যামল চক্রবর্তী বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি মূলতঃ পূর্ব কলকাতার জলাভূমি ভরাট এবং তাকে ঘিরে অবৈধ নির্মাণের বিরুদ্ধে জোরালো প্রতিবাদ জানাতে সংগঠিত হয়। 
স্থানীয় মানুষকে সচেতন করে জলাভূমি রক্ষার আন্দোলনে শামিল করাও ছিল আরেকটি লক্ষ্য। একশোজনেরও বেশি বিজ্ঞানকর্মী কর্মসূচিতে অংশ নেন। জলাভূমি সংকোচন, অবৈধ নির্মাণের বিরুদ্ধে, জমি মাফিয়াদের দৌরাত্ম্যের প্রতিবাদ জানিয়ে জোরালো বক্তব্য রাখা হয়। 
এর আগে নলবন এলাকায় অবৈধ গাছ কাটার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়ে এমনই কর্মসূচি হয়েছিল। প্রশাসন ও সংশ্লিষ্ট আধিকারিকদের কাছে জলাভূমি সংরক্ষণে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়। প্রসঙ্গত জলাভূমি ভরাট করার বিরুদ্ধে কয়েকশো এফআইআর এর আগেই বিভিন্ন সংস্থা থেকে করা হয়েছে।

Comments :0

Login to leave a comment