Idul fiter

আজ ঈদ, রাজ্যে উৎসবের মেজাজ

জাতীয়

শনিবার ঈদ। মুসলিম সম্প্রদায়ের মানুষের কাছে আনন্দ-উৎসবের দিন। রাজ্য জুড়ে ঈদ উৎসব পালনের প্রস্ততি শেষ পর্যায়ে। ঈদের চাঁদ দেখা গিয়েছে বলে ঘোষণা হতেই গোটা রাজ্যে মুসলিম-প্রধান এলাকাগুলিতে উৎসবের মেজাজ নিয়ে মানুষ নেমে এসেছেন রাস্তায়। বহু জায়গায় অন্য সম্প্রদায়ের প্রতিবেশীরাও শামিল হয়েছেন তাতে।
গত এক মাস শেষ রাতে সেহরি সেরে সারা দিন উপবাসে থেকে সন্ধ্যায় রোজা ভেঙে ইফতার করেছেন মানুষ। এই উৎসবের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল অনেক আগেই, শনিবার উৎসব পালনের দিন। শনিবার রেড রোডে অনুষ্ঠিত হবে ঈদের কেন্দ্রীয় নমাজ। সেই স‍‌ঙ্গে কলকাতা সহ রাজ্যের প্রতিটি মসজিদে ঈদের নমাজের জন্য বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। রাজ্যের পুলিশ প্রশাসনও এই দিনটির জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে এবং তদারকিতে নেমেছে। কলকাতার বিভিন্ন রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। শনিবার সকালে টিপু সুলতান মসজিদ সহ পার্ক সার্কাস, মেটিয়াব্রুজ, রাজাবাজার সহ বিভিন্ন এলাকার মসজিদগুলিতে ঈদের নমাজের আয়োজন করা হয়েছে। হাওড়ার বাগনান, বাঁকড়া, আমতা, উলুবেড়িয়া সহ বিভিন্ন জায়গা আলো দিয়ে সাজানো হয়েছে।
গত সাত দিন কলকাতা সহ গোটা রাজ্যে গ্রীষ্মের দাবদাহের জেরে মানুষ তাঁদের স্বাভাবিক কেনাকাটার জন্য বাড়ি থেকে বাইরে কম বেরিয়েছেন। ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপ সহ্য করে রাতে কেনাকাটা সেরেছেন তাঁরা। মালদহ, মুর্শিদাবাদ, উত্তর চব্বিশ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা জেলা সহ রাজ্যের প্রতিটি জেলা থেকে ঈদ উৎসব পালনের প্রস্তুতির খবর পাওয়া গিয়েছে। কলকাতা মল্লিক বাজার, জ্যাকারিয়া স্ট্রিট, পার্ক সার্কাস, মেটিয়াব্রুজ এলাকায় শুক্রবার গভীর রাত পর্যন্ত চলেছে কেনাকাটা। ওই সব জায়গায় নানা পসরা সাজিয়ে বসেছেন অনেকে, কোথাও কোথাও বসেছে মেলা। সর্বত্র নানা বয়সের মানুষের ভিড়। বিশেষ করে সেমুই এবং নানা প্রকারের মিষ্টান্ন মানুষ কিনেছেন। শনিবার সকাল থেকেই ঈদের নমাজের পর বাড়ি বাড়ি গিয়ে মিষ্টান্ন বিতরণ এবং সৌহার্দ্যের প্রীতি বিনিময়ের মধ্য দিয়ে উৎসব পালিত হবে।

Comments :0

Login to leave a comment