IIT KGP

খড়গপুরের ছাত্রের রহস্যজনক মৃত্যু কান্ডে নয়া নির্দেশ হাইকোর্টের

রাজ্য

খড়গপুর আইআইটির ছাত্রের রহস্যজনক মৃত্যু কান্ডে নয়া নির্দেশ কলকাতা হাইকোর্টের। মৃতদেহের পুনরায় ময়নাতদন্ত করার নির্দেশ দিল হাইকোর্ট। গত বছর ১৪ অক্টোবর ওই ছাত্রের মৃতদেহ উদ্ধার হয় তার হোস্টেলের ঘর থেকে। কলেজ কর্তৃপক্ষ এটিকে আত্মহত্যার ঘটনা বললেও পরিবারের অভিযোগ ছিল তাকে খুন করা হয়েছে।

হাইকোর্ট বলেছে যে দ্বিতীয় ময়নাতদন্ত "সত্যে পৌঁছানোর জন্য অত্যাবশ্যক এবং প্রয়োজনীয়"। আদালত উল্লেখ করেছেন যে ছাত্রের পরিবার কবর থেকে মরদেহ বার করার  সম্মতি দিয়েছে।

আদালত এই বিষয়ে একটি প্রতিবেদনে মামলার অন্যতম অংশ সন্দীপ ভট্টাচার্যের দ্বারা উল্লিখিত মূল ফলাফলগুলি উল্লেখ করেছে। এতে আরও বলা হয়, পুলিশ ঘটনাস্থল থেকে এমপ্লুরা (সোডিয়াম নাইট্রেট) নামের একটি রাসায়নিক উদ্ধার করেছে। "এটি সন্দীপ ভট্টাচার্যের দ্বারা দাখিল করা হয়েছে যে সোডিয়াম নাইট্রেট সাধারণত মাংস সংরক্ষণের জন্য ব্যবহার করা হয়," আদালত বলেছে।

"এটি দাখিল করা হয়েছে যে যখন একটি মৃতদেহ পচে যায়, তখন এটি অসম্ভব যে হোস্টেলের সহকর্মীরা তা টের পাবেন না। রহস্যজনকভাবে ৩ দিন ধরে মৃতদেহ থেকে কোনও গন্ধ পাওয়া যায়নি। এটাই রাসায়নিক এমপ্লুরা (সোডিয়াম নাইট্রেট) এর উপস্থিতি। মৃত্যুর সময় সম্পর্কে গুরুতর প্রশ্ন তুলে এবং এটি মৃত্যুর পরে মৃতদেহ যাতে না পচে, তার জন্য ব্যবহার করা হয়েছিল কিনা,’’ সেই বিষয় প্রশ্ন তোলেন বিচারপতি মান্থা।

Comments :0

Login to leave a comment