T20 world cup 2022

অ্যাডিলেডের ব্যবহৃত পিচের সুবিধে পেতে পারে ভারত

খেলা

T20 world cup 2022

আগামী বৃহস্পতিবার ডনের শহরে চলতি টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল খেলবে ভারত এবং ইংল্যান্ড। ম্যাচের ৪৮ ঘণ্টা আগে অ্যাডিলেডের পিচ নিয়ে তৈরি হয়ে গিয়েছে বিতর্ক। যা নিয়ে ক্ষুদ্ধ ব্রিটিশ মিডিয়া। কেননা, ব্যবহৃত পিচে খেলতে হবে ভারত-ইংল্যান্ড দু’দলকেই। প্রশ্ন উঠে গিয়েছে, ক্রিকেটের নিয়ামক সংস্থা কেন বিশ্বকাপের সেমিফাইনালের মতো বড় ম্যাচের জন্য নতুন পিচ রাখল না? অতীতে যেহেতু ব্যবহৃত পিচে খেলে ভুগেছিল ইংল্যান্ড। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি সেমিফাইনাল হয়েছিল কার্ডিফে। সেখানে পাকিস্তানের বিরুদ্ধে ব্যবহৃত পিচে খেলতে হয়েছিল ইওন মরগ্যানের ইংল্যান্ডকে। বাইশ গজের গতি-বাউন্সের সঙ্গে তাঁরা মানিয়ে নিতে পারেননি। ম্যাচ শেষে মরগ্যান হারের জন্য পিচকেই দায়ী করেছিলেন। 
তবে ব্যবহৃত পিচ হওয়ায় সুবিধে পেতে পারে ভারত। এ ধরনের উইকেটে স্পিনারদের জন্য সাহায্য থাকবে এবং  ইংল্যান্ডের রশিদ, মঈন আলিদের তুলনায় ভারতীয় স্পিনারদের মান ভালো। সেজন্যই, রিস্ট স্পিনার যজুবেন্দ্র চাহালকে খেলানোর কথা ভাবতেই পারে ভারত। সেমিফাইনালে যেহেতু ঋষভ পন্থ খেলবেন, তাই অক্ষরকে বসাতে অসুবিধে হবে না টিম থিঙ্কট্যাঙ্কের। 
একেতেই অ্যাডিলেড ওভালে টার্ফ সংখ্যা কম। স্কোয়ার বাউন্ডারি ছোট। নিউজিল্যান্ড-আয়ারল্যান্ড ও অস্ট্রেলিয়া-আফগানিস্তান ম্যাচ দু’টি যে টার্ফে খেলা হয়েছে। সেখানে ভারত-ইংল্যান্ডের মধ্যে সেমিফাইনালটি হবে শোনা যাচ্ছে। ফলত, সেই বাইশ গজ এখন অনেকটাই শুষ্ক হয়ে গিয়েছে। যা ম্যাচে প্রভাব ফেলতে পারে। 
শুষ্ক পিচ থেকে সহায়তা পাওয়ার জন্য বোলারদের গতির হেরফের ও বৈচিএের ব্যবহার করতে হতে পারে। বল থেমে আসবে। ব্যাটারদের শট খেলতে সমস্যায় পড়তে হতে পারে। অ্যাডিলেডে আয়োজিত শেষ দু’টি ম্যাচেই এমন হয়েছে। কোনও দলই একশো ষাট রান তুলতে পারেননি। যদিও ভারত ও ইংল্যান্ড দু’দলে পাওয়ার হিটারের সংখ্যা বেশি। পিচ যতই মন্থর থাকুক, বড় রান ওঠার সম্ভাবনা প্রবল। এখানকার এই মুহূর্তের আবহাওয়া ব্যাটারদের পক্ষে আদর্শ। তারউপর, গোধূলিতে ব্যাট করাটা অনেকটাই সহজ হয়ে যায় অ্যাডিলেডে। ভারতের বিরুদ্ধে বাংলাদেশের লিটন দাস সেটা করে দেখিয়েছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আফগানিস্তান রান তাড়া করতে নেমে প্রায় জিতে গিয়েছিল। 
এদিন ভারতীয় দল ঐচ্ছিক অনুশীলন করেছে। প্র্যাকটিসে এসে ছিলেন অধিনায়ক রোহিত, হার্দিক পান্ডিয়া ও দীনেশ কার্তিক। রঘুর থ্রো ডাউনে ব্যাটিং করার সময় হঠাৎই ডান কনুইয়ে চোট পেয়ে যান রোহিত। সাময়িক ব্যথা অনুভব করেছিলেন। ঘণ্টাখানেক বাদেই ঠিক হয়ে যায়। এরপর নেটে ফেরত যান। স্ট্যান্ড বাই বোলার মহম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর ও নেট বোলারদের বিরুদ্ধে বহুক্ষণ ব্যাটিংও করেছেন। চলতি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে অর্ধশতরান ছাড়া তাঁর ব্যাটে রান নেই। শেষ চারের ম্যাচে রান করার চাপ থাকবে রোহিতের ঘাড়ে। শনিবার, নেটে যেভাবে ব্যাটিং করেছেন। তাতে ছন্দে ফেরার ইঙ্গিত পাওয়া গিয়েছে! প্রায় আড়াই ঘণ্টার মতো অনুশীলন করে দল হোটেলে ফিরে যায়। সেমিফাইনালের আগে দলকে চাপমুক্ত রাখার জন্য ম্যানেজমেন্ট ‘টিম বন্ডিং সেশন’ রেখেছিল ক্রিকেটারদের জন্য। বিরাট কোহলিরা পরিবার সহ একসঙ্গে ‘বিশেষ ডিনার’ সেরেছেন বলে খবর। 
অন্যদিকে, সেমিফাইনালের আগে ইংল্যান্ড শিবির চোটে জর্জরিত। কুঁচকির চোটের জন্য সেমিফাইনালে ভারতের বিরুদ্ধে নাও খেলতে পারেন ডেভিড মালান। যদিও তিনি অনুশীলনে এসেছিলেন। হালকা জগিংও করেছেন। তবুও তাঁর খেলা নিয়ে আশঙ্কা রয়ে গিয়েছে। মালান দলের সঙ্গে থাকবেন। তিনি খেলতে না পারলে, বিকল্প হিসাবে তৈরি রাখা হচ্ছে ফিল সল্টকে। এদিনের প্র্যাকটিসে দৌড়াতে গিয়ে পেশিতে টান ধরায় থেমে যান পেসার মার্ক উডের। ইংল্যান্ড শিবির আশাবাদী, তিনি খেলতে পারবেন বলে। একান্তই যদি না পারেন, ক্রিস জর্ডান তাঁর জায়গায় একাদশে ঢুকতে পারেন। 
একাধিক চোট সমস্যা ও কন্ডিশন কোনও কিছুই ইংল্যান্ড শিবিরে নেতিবাচক প্রভাব ফেলছে না। বেন স্টোকসের কথাতেই বোঝা গেল। গ্রুপের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে রান পেয়েছেন। সেমিফাইনালে দু’দিন আগে হুঙ্কার দিয়ে গেলেন, ইংল্যান্ড আক্রমণাত্মক ক্রিকেট খেলবে। অ্যাডিলেডের স্কোয়ারে দিকটা ছোট। সেই সুবিধে নেবে দল। তাঁর মুখে সূর্যকুমার ও বিরাট কোহলির স্তুতি শোনা গিয়েছে। সূর্যকে আটকে রাখার পরিকল্পনা তারা তৈরি রাখছেন। কন্ডিশন প্রসঙ্গে তিনি বলেছেন, এবারে কন্ডিশন যাই হোক, দ্রুত মানিয়ে নেওয়ার চেষ্টা করতে হবে আমাদের।
(লিড)

Comments :0

Login to leave a comment