Italy Flood

ইতালিতে বন্যায় বিধ্বস্থ জনজীবন

আন্তর্জাতিক

উত্তর ইতালির এমিলিয়া-রোমাগনা অঞ্চলে বিধ্বংসী বন্যায় কমপক্ষে ১৩ জন মারা গেছে এবং আরও হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। আঞ্চলিক গভর্নরের উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যম জানিয়েছে, বিধ্বংসী বন্যা কয়েক বিলিয়ন ইউরোর ক্ষয়ক্ষতি করেছে এবং কৃষিকে বিশেষভাবে ক্ষতিগ্রস্থ করেছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই সপ্তাহে মুষলধারে বৃষ্টির ফলে রোমাগনায় ৩০০টি ভূমিধস এবং ২৩টি উপচে নদী এবং প্রায় ৪০০টি রাস্তা এবং ৪২টি পৌরসভা ক্ষতিগ্রস্ত হয়েছে।


‘‘আমরা নতুন করে ভূমিকম্পের সম্মুখীন হচ্ছি,’’ এমিলিয়া-রোমাগনার প্রেসিডেন্ট স্টেফানো বোনাচ্চিনি বলেছেন, ২০১২ সালে এই অঞ্চলে ভূমিকম্পের ঘটনায় হাজার হাজার বাড়িঘর ধ্বংস হয়েছিল। স্থানীয় কৃষি সমিতির একটি প্রতিবেদন অনুসারে, এই অঞ্চলে ৫,০০০ টিরও বেশি কৃষি খামার জলের নিচে ডুবে আছে, যার মধ্যে রয়েছে ভুট্টা এবং অন্যান্য শস্যক্ষেত্র। সরকার প্রায় ১ বিলিয়ন ইউরো ক্ষয়ক্ষতি অনুমান করেছে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। বোনাচিনি বলেছেন যে সঠিক পরিসংখ্যান দেওয়া খুব দরকার ছিল।


সরকার জরুরী সহায়তায় অতিরিক্ত ২০ মিলিয়ন ইউরোর প্রতিশ্রুতি দিয়েছে। বিলাসবহুল স্পোর্টসকার নির্মাতা ফেরারি ১ মিলিয়ন ইউরো অনুদান ঘোষণা করেছে, রয়টার্স জানিয়েছে। কমপক্ষে ১০,০০০ লোক তাদের বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে এবং যারা প্লাবিত এলাকায় থেকে গেছে তাদের মধ্যে অনেকেরই বিদ্যুৎ সংযোগ নেই। কর্মকর্তারা আংশিকভাবে বিদ্যুৎ পুনরুদ্ধার করতে পেরেছেন কিন্তু প্রায় ২৭,০০০ মানুষ এখনও অন্ধকারে রয়েছেন।

Comments :0

Login to leave a comment