Weather Report Kolkata

ডিগবাজি পারদের, শীতের আমেজ শহরে

কলকাতা

Weather Report Kolkata

মঙ্গলবার রাত ফুরোতেই ডিগবাজি পারদের। বুধবার এক ধাক্কায় কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি নেমে গেল। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নামে ১৬.৯ ডিগ্রিতে। মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৮.৬ ডিগ্রি। সর্বনিম্ন তাপমাত্রা কমলেও দিনের সর্বোচ্চ তাপমাত্রা তেমন কমেনি। 
কলকাতায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৫ ডিগ্রি। গত দিনের (২৯.৭ ডিগ্রি) থেকে সামান্যই কমেছে। এমনকি এই সময়ের গড় সর্বোচ্চ তাপমাত্রা থেকে ওই তাপমাত্রা কমেনি। তবুও সর্বনিম্ন তাপমাত্রা কমতেই একটু হিমেল পরশ পেয়েছেন কলকাতাবাসী। 


আলিপুর আবহাওয়া অফিস আগেই জানিয়েছিল, আগামী চার-পাঁচ দিনে উত্তর ও দক্ষিণবঙ্গে মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। পরিষ্কার থাকবে আকাশ। দূরবর্তী ঘূর্ণাবর্তের দেখা মিললেও তার প্রভাব পড়বে না এরাজ্যে। ফলে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী কয়েক দিনের মধ্যে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা তিন থেকে চার ডিগ্রি কমতে থাকবে। 

 

পশ্চিমের জেলাগুলি যেমন পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানের মতো জেলাগুলিতে ঠান্ডার প্রকোপ বাড়বে।  
এদিকে উত্তরবঙ্গের দার্জিলিঙ, জলপাইগুড়ি, কোচবিহারের মতো জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আগামী কয়েকদিনে শীতের আমেজ ভালোভাবেই অনুভূত হবে। এই সব জেলাতে সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকবে বলে পূর্বাভাস আবহাওয়া অফিসের।  

 


মঙ্গলবার গভীর রাতের পর থেকে তাপমাত্রা নামতে থাকে। বুধবার ভোরে তাপমাত্রা নেমে দাঁড়ায় ১৬.৯ ডিগ্রি সেলসিয়াসে। এই তাপমাত্রা এ সময়ের গড় সর্বনিম্ন থেকে ১ ডিগ্রি কম। এটাই এখনও এই মরশুমের সর্বনিম্ন তাপমাত্রা। এদিকে, দক্ষিণ ভারতে তামিলনাডু উপকূলে যে ঘূর্ণাবর্ত রয়েছে তার জেরে মঙ্গলবার পর্যন্ত আকাশ মাঝেমধ্যে মেঘলা হচ্ছিল। বুধবার সেই প্রবণতা অনেকটা কমেছে। দক্ষিণ ভারতের ওই ঘূর্ণাবর্ত বাংলা থেকে অনেক দূরে। এর প্রভাব পড়বে না দক্ষিণবঙ্গে। আগামী দিনে আকাশ রৌদ্রোজ্জ্বল হলে শীতের প্রকোপ আরও বাড়বে। 

0 Comments

Login to leave a comment