KUMBHIGHAT ROAD

ঠিক হোক রাস্তা, অ্যাসিড
ভরা গাড়ি উলটানোয় দাবি কুম্ভীঘাটে

জেলা

KUMBHIGHAT ROAD শুক্রবার রাতে এভাবেই উলটে পড়েছিল লরি।

দিন কয়েক আগেই বাড়িতে বাড়িতে মাটির নিচ দিয়ে জলের পাইপ লাইন গেছে। পিডব্লিউডি নতুন রাস্তা করলেও খোঁড়াখুঁড়িতে রাস্তা একবারে ফেঁপে গেছে। হুগলীর কুম্ভীঘাটে অ্যাসিড ভর্তি গাড়ি উলটানোর পর এই অভিযোগে সরব স্থানীয়রা।

শুক্রবার রাতে গাড়ি উলটানোর পর তা সরাতে শনিবার সকাল পর্যন্ত কসরত করতে হয়েছে প্রশাসনকে। বিড়লা গোষ্ঠীর কেসরাম রেয়নের কারখানা রয়েছে এলাকায়। কারখানায় মূলত সুতো তৈরি হয়। তার জন্য লাগে অ্যাসিড। শুক্রবার রাতে ওই কারখানা থেকে একটি অ্যাসিড ভর্তি গাড়ি অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছিল। গাড়িটি একটি দোকানে সজোরে গিয়ে ধাক্কা মারে। ভার সামলাতে না পেরে গাড়িটি সেখানেই উল্টে যায়। ওই গাড়ির মধ্যে বিষাক্ত সালফিউরিক অ্যাসিড ছিল বলে জানা গেছে। গাড়িতে এতই পরিমাণে অ্যাসিড ছিল যে, উল্টে যাওয়ার সঙ্গে সঙ্গে গাড়ি থেকে বিষাক্ত সালফিউরিক অ্যাসিড বেরোতে শুরু করে। ঝাঁঝালো গন্ধ ছড়িয়ে পড়ে গোটা এলাকায়।

স্থানীয়দের অভিযোগ, নিয়ম মেনে রাস্তা তৈরি করা হয়নি। আর রোজই ওই রাস্তার ওপর দিয়ে বারো বা চোদ্দ চাকার গাড়ি যাতায়াত করে। গাড়ির অতিরিক্ত চাপে রাস্তা দিন দিন বসে যাচ্ছে। বেশ কিছু জায়গায় দেখা দিয়েছে ফাটল। রাস্তা সারানোর দাবি জানিয়েছেন গ্রামবাসীরা।

শুক্রবার ঝাঁঝালো গন্ধ ছড়িয়ে পড়ায় এলাকায় হইচই পড়ে যায়। স্থানীয় পুলিশ প্রশাসন ও দমকলে খবর দেওয়া হয়। দমকলের কর্মীরা তড়িঘড়ি ঘটনাস্থলে ছুটে আসেন। কারখানা কর্তৃপক্ষও খবর পাওয়া মাত্রই সেখানে পৌঁছায়। অ্যাসিডের গাড়িতে বস্তা বস্তা চুন দেওয়া হয়।

অভিযোগ, স্থানীয় গ্রাম পঞ্চায়েত প্রধান থেকে শুরু করে সদস্য, কারোরই পাত্তা মেলেনি। ওইসময় আশেপাশে কেউ না থাকায় প্রাণহানির কোনো ঘটনা ঘটেনি। গাড়ির চালক ও সহকারী কোনরকমে গাড়ি থেকে বেরতে পারায় প্রাণে বেঁচে যান। 

Comments :0

Login to leave a comment