Mohammedan SC vs NEROCA

মহামেডান স্পোর্টিংয়ের সামনে সহজ প্রতিপক্ষ নেরোকা এফসি

খেলা


গত বছরের আই-লিগে মহামেডান স্পোর্টিংয়ের ভালো কিছু বলতে প্রথমেই আসবে নেরোকা এফসি’র বিরুদ্ধে জয় পাওয়াটাই। প্রথম সাক্ষাতে সেটি ঘটেছিল কলকাতার কিশোর ভারতী ক্রীড়াঙ্গনে। এবারের মরশুমে সাদা-কালো ব্রিগেড যেকোনও দলের কাছেই বড় প্রতিদ্বন্দ্বী হিসাবে জায়গা করে নিয়েছে। ১০টি খেলার মধ্যে ৭টিতে পুরো পয়েন্ট সংগ্রহ করেছেন সামাদ আলি মল্লিকরা। 
রবিবাসরীয় সন্ধ্যায় মহামেডান স্পোর্টিং প্রতিপক্ষ নেরোকা এফসি’র সঙ্গে জিততে পারলে কিংবা ড্র করতে পারলে, টানা পাঁচ মাস অপরাজেয় তকমা সেঁটে যাবে দলের পক্ষে। যদিও এর মাঝে গত ১৪ অক্টোবর রাজস্থান এফসি ও গত ৩০ অক্টোবর ইস্টবেঙ্গলের বিরুদ্ধে ক্লাব ফ্রেন্ডলি ম্যাচের হিসাব ধরা হয়নি।
পাহাড়ের অধিকাংশ ফুটবলার মাঠের ছোটো জায়গায় ঘুরে গিয়ে বিপদ সৃষ্টি করতে পারেন। তাই আগের দিন অনুশীলনে ফিজিক্যাল ট্রেনারের নির্দেশ অনুযায়ী লোহার ও ফাইবারের মার্কারের ওপর দিয়ে একের পর এক জাম্প প্রাকটিস করতে দেখা গিয়েছে মহামেডানের ওয়াহেংবাম আঙ্গুসানা, ডেভিড লালহ্লানসঙ্গাদের। জায়গা পরিবর্তন করে ছোটো পাস খেলায় মনোনিবেশ করেছেন করণদীপ সিং, স্যামুয়েল লালমুয়ানপুইয়ারা। নিজেদের গ্রাউন্ডে।
(২০২১-২২) মরশুমে রানার্স-আপ হয়েছিল মহামেডান স্পোর্টিং। তাঁদের বর্তমান কোচ আন্দ্রে চের্নিশভ পরিস্থিতি বুঝে খেলার অঙ্ক কষছেন। ইম্ফলের দলের বিরুদ্ধে দেখা যাক তিনি (৪-৩-৩ না  ৪-৪-২) কোন ছকে দল নামান। আই-লিগ প্রতিযোগিতায় মারগাও’র উইঙ্গার বেনেস্টন ব্যারেটো নৈহাটির বঙ্কিমাঞ্জলির মাঠে গত ৩ ডিসেম্বর শ্রীনিদি ডেকান এফসি’র বিরুদ্ধে পরিবর্ত ফুটবলার হয়ে নেমেছিলেন। চোট সারিয়ে ফেরার পরে কলকাতা লিগের মত ছন্দোবদ্ধ দেখা গিয়েছে তাঁর পারফরম্যান্সে। চার্চিল ব্রাদার্স ডিফেন্সের কাছে আটকে গিয়েছিলেন স্ট্রাইকার এডি হার্নান্ডেজ, আলেক্সিস গোমেজরা। তাঁদের বোধহয় এবার লক্ষ্য থাকবে সোরাম অঙ্গনবা বা সন্তোষ সিংহ ইরেংবামকে পরাস্ত করা।  
২৮ বছরের উজবেকিস্তানের সেন্ট্রাল মিডফিল্ডার মির্যালোল কাসিমভ তিনি গতবার নেরোকা এফসি’তে ছিলেন। প্রথম সাক্ষাতে গোলও ছিল তাঁর। যদিও তিনি এবারে কলকাতার অন্যতম বড় প্রধানের মাঝমাঠ সামলানোর গুরুদায়িত্বে রয়েছেন। 
জ্যাকব জোসেফ, জ্ঞান ময়নের দল মণিপুরের নেরোকা এফসি’র পারফরম্যান্স বলার মতো নয়। অবনমনের আওতায় রয়েছেন লৌরেমবাম ডেভিড সিংহরা। ২০২২-২৩ মরশুমেও দৃষ্টি নন্দন ফুটবল উপহার দিতে পারেনি উত্তর-পূর্বাঞ্চল থেকে প্রতিনিধিত্ব করা অন্যতম সেরা দল নেরোকা। লিগে দ্বিতীয়’বার অ্যাওয়ে ম্যাচ জয়ের স্বাদ পেতে, কিছু করে দেখাতে চাইছেন আনসুমানা ক্রোমারা। লাইবেরিয়ার স্ট্রাইকার ক্রোমার বাংলার পরিবেশ সম্পর্কে ওয়াকিবহাল রয়েছে।
খেলার প্রায় ৩০ ঘন্টা আগে মহামেডান প্রশিক্ষক আন্দ্রে চের্নিশভ প্রতিক্রিয়া দিয়েছেন, ‘প্রতিটা দলকে আমি একইরকম ভাবে সমীহ করে থাকি। তাই ভ্যানলালজুইডিকা ছকছুয়াক, পদম ছেত্রীদের বলে দিয়েছি খেলার সময় সেরাটা দিতে। যেন হালকা ভাবে না নিয়ে থাকে তাঁরা। ২০২৩ সালটা জয়ের আনন্দ নিয়েই শেষ করতে চাই।’

আসন্ন ২০২৪ জানুয়ারির মাসের ২৭ তারিখে মহামেডান স্পোর্টিং ফ্রেন্ডলি ম্যাচ খেলবে বলে জানা গিয়েছে। বিদেশের নামী ক্লাব অরল্যান্ডো পাইরেটস এফসি’র বিরুদ্ধে। প্রিমিয়ার সকার লিগে চতুর্থ’বার চ্যাম্পিয়ন হয়েছে অরল্যান্ডো পাইরেটস এফসি। দক্ষিণ আফ্রিকার লিগ খেতাব জিতেছে নবম’বার তারা।     
আজকের আই লিগে:
মহামেডান স্পোর্টিং বনাম নেরোকা এফসি
সময়: সন্ধ্যা ৭টা
(সরাসরি ইউরোস্পোর্ট ওয়ান নেটওয়ার্কে)

Comments :0

Login to leave a comment