EAST BENGAL vs MOHUN BAGAN DURAND

ডুরান্ড কাপ: ইস্টবেঙ্গলকে হারিয়ে ফাইনাল জিতল দশজনের মোহনবাগান

খেলা

EAST BENGAL vs MOHUN BAGAN DURAND

শুভঙ্কর দাস

 নাহ, স্বপ্ন রয়ে গেল অধরাই। ফাইনাল আর জেতা হল না ইস্টবেঙ্গলের। গোটা মাঠ জুড়ে দাপিয়ে ফুটবল খেলল মোহনবাগান। সমস্ত অভিযোগ এবং অপমানের জবাব যেন আজ মাঠেই দিলেন সবুজ মেরুন ফুটবলাররা। প্রমাণ করলেন ওস্তাদের মার শেষ রাতে এবং সঙ্গে নিলেন বদলাও।       

রবিবাসরীয় ডার্বির শুরু থেকেই লড়াই ছিল হাড্ডাহাড্ডি। দুই দলই পেনিট্রেশন শুরু করে বিপক্ষ বক্সে। ম্যাচের ১৫ মিনিটে, মোহনবাগানের আক্রমণ এবং পরমুহূর্তেই ১৭ মিনিটে ইস্টবেঙ্গলের আক্রমণ চোখে পড়ল। এরপর ম্যাচের ২৫ মিনিটে, ইস্টবেঙ্গলের আক্রমণ রুখে দেন মোহনবাগান অধিনায়ক শুভাশিস বোস। কিন্তু ম্যাচের ৩৫ মিনিটে, চোটের জন্য মাঠ ছাড়েন ইস্টবেঙ্গলের জর্ডন এলসে। পরিবর্তে মাঠে আসেন পার্ডো।

ঠিক ৪৪ মিনিটের মাথায়, নন্দকুমারের শট একটুর জন্য বাইরে চলে যায়। অন্যদিকে, ফাউল করার অপরাধে হলুদ কার্ড দেখেন সবুজ মেরুনের নির্ভরযোগ্য ফুটবলার অনিরুদ্ধ থাপা। ফার্স্ট হাফ শেষ হওয়ার একটু আগে হুগো বুমোসের শট একটুর অন্য বাইরে না গেলে, ফলাফল অন্যরকম হতে পারত। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য অবস্থাতেই। 

দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটে, লাল হলুদ হেডস্যার কার্লোস কুয়াদ্রাত দলে একটি পরিবর্তন করেন। বোরহা হেরেরার বদলে মাঠে আসেন ক্লেইটন সিলভা। অন্যদিকে, কিছুক্ষণ পর সবুজ মেরুন হেডস্যার জুয়ান ফেরেন্দো আশিস রাইয়ের বদলে মাঠে নামান মনবীর সিংকে। কিন্তু ম্যাচের ৬২ মিনিটে, মোহনবাগানের জন্য ভীষণ খারাপ মুহূর্ত অপেক্ষা করছিল। জেভিয়ার সিভেরিওকে ফাউল করার অপরাধে লাল কার্ড দেখেন অনিরুদ্ধ থাপা।

ম্যাচের ৬৯ মিনিটে, জেসন কামিংস, লিস্টন কোলাসো এবং গ্লেন মার্টিন্স, তিনজনকে একসঙ্গে মাঠে নামায় মোহনবাগান। ভিশাল কেইথের দুরন্ত সেভ গোল খাওয়ার হাত থেকে বাঁচায় মোহনবাগানকে। দশজনের মোহনবাগান তখন লাগাতার আক্রমণ শানাচ্ছে ইস্টবেঙ্গল পেনাল্টি বক্সে। যেন হাল না ছাড়া মনোভাব। আর সেই জায়গা থেকেই ম্যাচের ৭১ মিনিটে, ডেডলাইন ভাঙলেন সবুজ মেরুনের অস্ট্রেলিয়ান স্ট্রাইকার দিমিত্রি পেত্রাতোস। ডানপ্রান্ত দিয়ে দৌড় শুরু করেন দিমিত্রি। কাউন্টার অ্যাটাক থেকে তাঁর অনবদ্য গোলেই লিড নেয় মোহনবাগান।

ম্যাচের অতিরিক্ত সময়ে, লাল কার্ড দেখেন কুয়াদ্রাতের সহকারী। কিন্তু অনেক চেষ্টা করেও গোলের দরজা খুলতে পারল না লাল হলুদ ব্রিগেড। মাঝমাঠ থেকে আক্রমণভাগ, সবদিক দিয়েই এই ম্যাচে পিছিয়ে পড়ে ইস্টবেঙ্গল। শেষ পর্যন্ত ১-০ গোলে জিতে, কলকাতা ডার্বি এবং ডুরান্ড ফাইনাল দুটিই পকেটে পুরল মোহনবাগান। ম্যাচ শেষে সমর্থকদের দিকে ধন্যবাদ জানাতে এগিয়ে যায় গোটা মোহনবাগান দল। ভালোবাসার কিছু মুহূর্ত ফুটে উঠে, বেজায় খুশি সবুজ মেরুন ফ্যানরা।

Comments :0

Login to leave a comment