Minor raped in Madhyapradesh

ধর্ষণের শিকার নাবালিকা, ঘুরলেন মানুষের দরজায় দরজায় তাও জুটল না সহায়তা

জাতীয়

কয়েকদিন পর মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচন। পালা করে ওই রাজ্য যাচ্ছে বিজেপি নেতা মন্ত্রীরা। সেই ভোটমুখি মধ্যপ্রদেশ সাক্ষী থাকল এক মর্মান্তিক ঘটনার। ১২ বছর বয়সী একটি মেয়ে, যে ধর্ষণের শিকার। অর্ধ নগ্ন অবস্থায় মানুষের বাড়ি বাড়ি গিয়ে সে সাহায্য চাইছে। চোখ দিয়ে তার জল পড়ছে। শরীরের বিভিন্ন জায়গা থেকে রক্ত ঝড়ছে। কেউ জানেনা তার বাড়ি কোথায়, বাবা মা কোথায় তাও কেউ জানেনা। মেয়েটা শুধু একটু সাহায্যের জন্য দরজায় দরজায় ঘুরছে। কেউ তাকে সাহায্য করছে না। মুখের ওপর কেউ দরজার বন্ধ করে দিচ্ছে তো কেউ আবার তাকে ‘খেদিয়ে’ দিচ্ছে। 


রাস্তায় লাগানো সিসিটিভি ক্যামেরায় এই ভয়ঙ্কর দৃশ্য ধরা পড়েছে। সূত্রের খবর নাবালিকা একটি স্থানীয় ধর্মীয় প্রতিষ্ঠানের কাছে সাহায্য চাইলে সেখানকার একজন তাকে তোয়ালে দিয়ে ঢেকে হাসপাতালে নিয়ে যায়। সেখানে তার শারিরীক পরীক্ষার পর জানা যায় যে সে ধর্ষণের শিকার। বিজেপি শাসিত রাজ্য, যেই রাজ্যে গিয়ে প্রধানমন্ত্রী বলবেন তার সরকার ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ কর্মসূচি শুরু করেছে। সেই রাজ্যেই এই ঘটনা।
পুলিশ সূত্রে খবর তার শারিরীক অবস্থার কথা মাথায় রেখে ইন্ডোরের একটি হাসপাতালে তাকে নিয়ে যাওয়া হয়। সেখানে তার চিকিৎসার পর বর্তমানে তার অবস্থা স্থিতিশীল রয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।


পুলিশ আধিকারিক শচীন শর্মা সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন যে, অভিযুক্তদের চিহ্নিত করতে না পারলেও পকসো আইনে তারা মামলা দায়ের করেছে। প্রশাসনের পক্ষ থেকে সিটও গঠন করা হয়েছে। এর পাশাপাশি সাধারণ মানুষের কাছে তারা আবেদন জানিয়েছেন যে, এই বিষয় কোন তথ্য তাদের কাছে থাকলে তা পুলিশের কাছে জানানোর জন্য। কিন্তু যারা নাবালিকার মুখের ওপর দরজা বন্ধ করে দিল তারা কি সত্যি পুলিশকে তদন্তে সাহায্য করবে?
শচীন শর্মা আরও জানিয়েছেন যে নাবালিকার বাড়ি কোথায় তা তারা জানতে পারেননি। তবে তার কথা বলার টান অনুযায়ী তাদের অনুমান এই নাবালিকা উত্তরপ্রদেশের বাসিন্দা। সে কোন ভাবে পাচারের শিকার কি না সেই বিষয় কোন কথা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়নি। 


মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রে ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে নারী ও মেয়েদের নিখোঁজ হওয়ার বেশি ঘটনা সব থেকে বেশি। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য অনুযায়ী মধ্যপ্রদেশে ২০২১ সালে ৬,৪৬২ গুলো ধর্ষণের ঘটনা ঘটেছে। এর মধ্যে ৫০ শতাংশের বেশি নাবালিকাদের বিরুদ্ধে।

Comments :0

Login to leave a comment