Yechury on New Parliament Building

সংবিধান, গণতন্ত্র বিরোধী পদক্ষেপ:
ভিডিওবার্তায় ইয়েচুরি

জাতীয়

Yechury on New Parliament Building ছবি পুরনো সংগ্রহ থেকে।

কেবল সংবিধানের মর্মবস্তুরই বিরোধিতা করা হচ্ছে না, সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থারও বিরোধিতা করা হচ্ছে। রাষ্ট্রপতি না ডেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনের উদ্বোধন করছেন ২০২৪’র ভোট প্রচারের জন্য। 

সংসদভবন উদ্বোধন অনুষ্ঠানের কারণ ব্যাখ্যা করে ভিডিওবার্তায় এ কথা বলেছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। 

তিনি বলেছেন, সংবিধানের ৭৯ নম্বর অনুচ্ছেদেও স্পষ্ট করা রয়েছে যে সংসদ লোকসভা, রাজ্যসভা এবং রাষ্ট্রপতিকে নিয়ে গঠিত। প্রধানমন্ত্রী সরকারের প্রধান নিশ্চয়, কিন্তু সংসদের প্রধান নন। কাজের ক্ষেত্রেও দেখা যায় যে রাষ্ট্রপতি সংসদের অধিবেশন আহ্বান করেন। বছরের শুরুতে দুই কক্ষের সাংসদদের যৌথ অধিবেশনে ভাষণ দেন তিনি। আবার বিল পাশ হলে তাঁরই সই লাগে। অথচ রাষ্ট্রপতিকে বাদ দিয়েই সংসদভবন নিজে উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ইয়েচুরি বলেছেন, সংসদভবন উদ্বোধন করে ২০২৪’র নির্বাচনে প্রচারে সুবিধা পেতে চাইছেন মোদী এবং তাঁর দল বিজেপি। এই পদক্ষেপ কেবল সংবিধান বিরোধী নয়, গণতন্ত্রের বোঝাপড়ারও বিরোধী। এই কারণেই বিরোধীরা উদ্বোধন অনুষ্ঠানে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

শুক্রবার বর্ধমানে সংবাদমাধ্যমের প্রশ্নে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের বিরোধিতা করেন মহম্মদ সেলিমও। সিপিআই(এম) পলিট ব্যুরো সদস্য এবং পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক বলেছেন যে নতুন ভবনের কাজ শুরুর অনুষ্ঠানেও রাষ্ট্রপতিকে বাদ দিয়ে উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী। নতুন ভবন উদ্বোধনের অনুষ্ঠানেও তাই। আত্মপ্রচারের প্রবল আকাঙ্ক্ষা থেকে প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্ত। সেলিম বলেন, এ রাজ্যে মুখ্যমন্ত্রীর আচরণেও একই প্রবণতা দেখা যায় নিয়মিত। 

Comments :0

Login to leave a comment