Plane crash

মাঝ আকাশে দুটি বিমানের মুখোমুখি ধাক্কা, নিহত ৬

আন্তর্জাতিক

মাঝ আকাশে কসরত দেখাতে গিয়ে কয়েক হাজার দর্শকের চোখের সামনেই আগুনের গোলা হয়ে ভেঙে পড়ল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের দু’টি যুদ্ধবিমান। মার্কিন যুক্তরাষ্ট্রে টেক্সাসের ডালাস এক্সিকিউটিভ বিমানবন্দরে বিমানবাহিনীর নৈপুণ্য প্রদর্শনের এক অনুষ্ঠানে শনিবার এই ভয়াবহ ঘটনা ঘটেছে। হতাহতের প্রকৃত সংখ্যা সরকারিভাবে জানানো না হলেও পাইলট সহ কমপক্ষে ৬ আরোহী প্রাণ হারিয়েছেন বলে মনে করা হচ্ছে। 
এয়ার শো’তে এদিন মোটামুটি ৪-৫ হাজার দর্শক হাজির ছিলেন। তাঁদের অনেকেরই হাতে ক্যামেরা থাকায় মুহূর্তের মধ্যে দুর্ঘটনার ছবি সোসাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। 

সেসব ছবিতে দেখা যাচ্ছে, আকাশে কসরত দেখানোর মাঝেই হঠাৎ ছোট বিমানটি অপর বড়ো বিমানকে এসে সরাসরি ধাক্কা মারে। সঙ্গে সঙ্গে একটি বিমান দু’টুকরো হয়ে যায়। তারপরেই দু’টি বিমানই আগুনের গোলায় পরিণত হয়ে মাটিতে ঝরে পড়তে থাকে। দুর্ঘটনার পরপরই ধ্বংসাবশেষ থেকে উদ্ধারকাজে নেমে পড়ে জরুরি নিরাপত্তা বাহিনী। তবে এই ঘটনায় মাটিতে থাকা কেউ হতাহত হননি বলে জানানো হয়েছে।


জানা গিয়েছে, এয়ার শো উপলক্ষে যে দু’টি বিমানকে কসরত দেখানোর জন্য আকাশে ওড়ানো হয়েছিল তার একটি হলো বোয়িং বি-১৭ যুদ্ধবিমান। আকারে বেশ বড়ো এই বিমানের সঙ্গেই আকাশে ওড়ে বেল পি-৬৩ কিংকোবরা মডেলের একটি ছোট বিমান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই দুই বোমারু বিমানই যথেষ্ট দক্ষতা দেখিয়েছিল। বেল পি-৬৩ কিংকোবরা মডেলটি মূলত ব্যবহার করত সোভিয়েত ইউনিয়ন।

 এয়ার শো’র আয়োজকদের তরফে হ্যাঙ্ক কোটস জানিয়েছেন, বি-১৭ বিমানে সাধারণত চালক সহ ৪-৫ জন আরোহীর আসন থাকে। পি-৬৩’তে একমাত্র চালকের আসনটিই থাকে। কিন্তু এদিন দুই বিমানে ঠিক কতজন চেপেছিলেন, তা স্পষ্ট নয়। তদন্তের পরেই এব্যাপারে সঠিক তথ্য দেওয়া যাবে বলে জানান কোটস। আকাশে দৃষ্টিনন্দন খেলা চলার মাঝেই দুই বিমানের মর্মন্তুদ পরিণতিকে ‘বেদনাদায়ক ট্রাজেডি’ আখ্যা দিয়েছেন ডালাসের মেয়র এরিক জনসন। 
 

Comments :0

Login to leave a comment