2000 Notes

২ হাজারের নোট ডাকঘরে বদলের ঘোষণা, তবু দীর্ঘ সারি

জাতীয়

ছবি টুইটার থেকে।

রিজার্ভ ব্যাঙ্ক বিজ্ঞপ্তি জারি করেছে বুধবারই। তবু ২ হাজার টাকার নোট ঘিরে শঙ্কা কাটছে না জনতার। যার জেরে বৃহস্পতিবার চন্ডীগড়ে রিজার্ভ ব্যাঙ্কের আঞ্চলিক দপ্তরে দীর্ঘ সারি দেখা গিয়েছে। 

বুধবার রিজার্ভ ব্যাঙ্ক জানায় যে ২ হাজার টাকার নোট বৈধ বলেই বিবেচিত হবে। রিজার্ভ ব্যাঙ্কের ১৯টি আঞ্চলিক দপ্তর ছাড়াও বদলানো যাবে ডাকঘরের মাধ্যমে। যাতে দীর্ঘ সময় অপেক্ষা না করতে হয় লাইনে, তার জন্যই এই ব্যবস্থা, বলেছে রিজার্ভ ব্যাঙ্ক। 

গত মে’তে ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক। অক্টোবরে ব্যাঙ্ক জানিয়েছে যে বাজারে ছেড়ে রাখা এই নোটের ৯৭ শতাংশ জমা পড়ে গিয়েছে। সে সময় জানানো হয় যে ৩০ সেপ্টেম্বরের মধ্যে নোট বদলে নিতে হবে। রিজার্ভ ব্যাঙ্কের ১৯টি আঞ্চলিক দপ্তরে নোট বদলানো যাবে বলে জানানো হয়। এই মেয়াদ ৭ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়। ফের বুধবার, ১ নভেম্বর রিজার্ভ ব্যাঙ্ক জানায় যে ২ হাজার টাকার নোটে লেনদেন অবৈধ নয়। বাস্তবে বাজারে ২ হাজার টাকার নোটে লেনদেন সমস্যার হয়ে দাঁড়িয়েছে। 

সংবাদমাধ্যম জানাচ্ছে বৃহস্পতিবার চন্ডীগড়ে পাঞ্জাব এবং হরিয়ানা ছাড়াও হিমাচলের থেকে এসে অনেকে লাইনে দাঁড়িয়েছেন। ভোট চারটে থেকে লাইন পড়ছে। এমনকি লাদাখ থেকে কেউ কেউ চলে এসেছেন নোট বদলাতে। 

২ হাজার টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্তকে বহু অংশই নরেন্দ্র মোদী ‘নোট বাতিল’ নীতির ব্যর্থতার আরেক নজির হিসেবে চিহ্নিত করেছে। পাঁচশো ও ১ হাজার টাকার নোট বাতিল করে মোদী ২ হাজার টাকার নোট চালু করেছিলেন। অনুমান ছিল, নোটে রাখা কালো টাকা আর ব্যাঙ্কে জমা পড়বে না। কারণ তা হিসেব বহির্ভূত। দেখা যায়, পাঁচশো ও ১ হাজার টাকার নোটের ৯৯ শতাংশের বেশি জমা পড়েছে রিজার্ভ ব্যাঙ্কে। 

Comments :0

Login to leave a comment