Salim on nomination

কোন ম্যাজিকে মুহূর্তের মধ্যে তৃণমূলের ৪০ হাজার মনোনয়ন?

রাজ্য

কোন ম্যাজিকে মুহূর্তের মধ্যে তৃণমূলের হাজার হাজার প্রার্থীর মনোনয়ন জমা পড়ল? পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের মনোনয়ন দাখিল নিয়ে গুরুতর অনিয়মের অভিযোগ করে এই প্রশ্ন তুলেছেন সিপিআই(এম)’র রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। স্ক্রুটিনির সময় বিষয়টি তোলার এবং আদালতেও মামলার হুঁশিয়ারি দিয়ে তিনি বলেছেন, নিয়োগ দুর্নীতিতে যেমন ফাঁকা ওএমআর শিট বেরিয়েছে অনুসন্ধান করলে এখানেও তেমনই মনোনয়নপত্রে অনিয়ম বের হবে। 
তৃণমূলের হামলার মোকাবিলা করে প্রাণ বাজি রেখে যেখানে দীর্ঘ সময় ধরে বামফ্রন্ট প্রার্থীদের মনোনয়ন জমা দিতে হয়েছে, সেখানে কেবল ১৪ জুন তারিখেই তৃণমূল প্রায় চল্লিশ হাজার মনোনয়ন জমা দিয়েছে। এখানেই বেনিয়মের অভিযোগ করে সেলিম বলেছেন, কোন ম্যাজিকে তৃণমূলের হাজার হাজার মনোনয়ন মুহূর্তের মধ্যে জমা হয়ে গেল? প্রতিটি মনোনয়নপত্র জমায় ক’সেকেন্ড লাগল? নাকি এজেন্সি দিয়ে ‘হোম ডেলিভারি’-র মতো ব্যবস্থা করা হয়েছিল?
বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশনের দপ্তরের সামনে বিক্ষোভ জমায়েতে সেলিম বলেছেন, আমরা নির্বাচন কমিশনকে চ্যালেঞ্জ দিয়ে বলছি, স্ক্রুটিনিতে এই বেনিয়ম নিয়ে প্রশ্ন তুলবেন বামপন্থীরা। বিরোধীদের ডিসিআর কাটতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে। তারপর মনোনয়ন জমা দিতে নাকাল হতে হয়েছে। আর তৃণমূলের মনোনয়ন ম্যাজিকের মতো একসঙ্গে হাজার হাজার জমা পড়েছে। পুরো ব্যবস্থায় গুরুতর বেনিয়ম রয়েছে। আদালতে আইনজীবীরা গেলেই দেখা যাবে নিয়োগ দুর্নীতিতে যেভাবে ফাঁকা ওএমআর শিট বেরিয়েছিল, এখানেও তেমনই আগে মনোনয়নপত্র জমা পড়ে গেছে, তারপরে ডিসিআর কাটা হয়েছে। কমিশনের নিয়ম মানা হয়নি।  
কমিশনের নির্দেশিকা অনুযায়ী প্রার্থীদের ব্লক দপ্তরে গিয়ে প্রয়োজনীয় নথি এবং টাকা জমা দিলে মেলে ‘ডিসিআর’। সেই ডিসিআর দেখিয়ে মনোনয়ন দাখিল করতে হয়। ব্লক দপ্তরে মনোনয়ন প্রক্রিয়া সিসিটিভি’তে ধরে রাখার কথা। প্রত্যেক প্রার্থীকে ব্লক দপ্তরে গিয়ে মনোনয়ন দাখিল করতে হয়। সেলিম প্রশ্ন তুলেছেন, অঙ্কের হিসাবে ব্যাখ্যা দিতে হবে তৃণমূলের মনোনয়ন কম সময়ের মধ্যে জমা পড়ল কী করে। দেখা যাবে মনোনয়ন জমা দিয়েছে আগে, পরে কাটা হয়েছে ডিসিআর।
 

Comments :0

Login to leave a comment