Siliguri CITU Tablo Rally

দিল্লি অভিযানের প্রচারে পরিবহন জাঠা শিলিগুড়িতে

রাজ্য জেলা

Siliguri CITU Tablo Rally বুধবার শিলিগুড়ির রেগুলেটেড মার্কেটে সিআইটিইউ দার্জিলিং জেলা কমিটির ডাকে মিছিল।



আগামী ৫ এপ্রিল সংসদ অভিযান সর্বাত্মক সফল করার আহ্বান জানালো দার্জিলিঙ জেলা জনপথ পরিবহন মজদুর ইউনিয়ন। একে কেন্দ্র করে বুধবার সকালে সিআইটিইউ অনুমোদিত দার্জিলিঙ জেলা জনপথ পরিবহন মজদুর ইউনিয়নের উদ্যোগে পরিবহন জাঠা অনুষ্ঠিত হয়েছে। খুব সকালে এই ধরনের মিছিল শহরের বুকে অভূতপূর্ব সাড়া জাগায়। রাজ্য ও কেন্দ্র দুই সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে শিলিগুড়ি মাল্লাগুড়িস্থিত রেগুলেটেড মার্কেটের মাছ বাজারের সামনে থেকে পরিবহন জাঠা শুরু হয়। লাল পতাকায় সুসজ্জিত ট্যাবলো সহ জাঠাটি এগিয়ে চলে সামনে দিকে। এরপর হিলকার্ট রোড ধরে পরিবহন জাঠা এগিয়ে চলে কোর্ট মোড়ের দিকে। জাঠার সমাপ্তি হয় সেখানেই গান্ধী মূর্তির সামনে। রেগুলেটেড মার্কেট থেকে এগিয়ে চলার পথে এনবিএসটিসি'র অফিস, গান্ধী মূর্তির সামনে সহ বিভিন্ন জায়গায় সভায় বক্তব্য রাখেন সিআইটিইউ দার্জিলিঙ জেলা সম্পাদক সমন পাঠক, শ্রমিক নেতা শীতল দত্ত, তুফান ভট্টাচার্য প্রমুখ। 

নেতৃবৃন্দ বলেন, কেন্দ্র ও রাজ্য দুই সরকার মিলেমিশে পরিবহন শ্রমিকদের ওপর অত্যাচার নামিয়ে এনেছে। যৌথভাবে তৃণমূল আর বিজেপি পরিবহন শ্রমিকদের বিরুদ্ধে কালাকানুন তৈরী করে তাদের রুজিরুটির ওপর আঘাত হানছে। শুধুমাত্র পরিবহন শিল্পের সাথে যুক্ত শ্রমিকেরাই নয়, ছোট ছোট পরিবহন মালিকরাও সরকারের জনবিরোধী নীতির শিকার। আক্রমণের মুখে তারাও। সরকার সিদ্ধান্ত নিয়ে ১৫ বছরের পুরোনো গাড়িগুলিকে রাস্তায় চলতে দেওয়া হবে না। সেই পুরোনো গাড়িগুলিকে ডামেজ ধরা হবে। তাহলে একজন ছোট পরিবহনের মালিক ও তার সাথে যুক্ত শ্রমিকও সমানভাবে আক্রান্ত। এক্ষেত্রে সরকারের কোন ক্ষতিপূরণ নেই। মাধ্যমিক পাশ না করলে চালকদের নতুন করে লাইসেন্স দেওয়া হবে না। বিজেপি সরকারের এই অমানবিক সিদ্ধান্তেরও তীব্র বিরোধীতা করেন তারা। দুর্ঘটনা ঘটলে চালকদের বিরুদ্ধে একপেশে আইন তৈরি হয়েছে। দুর্ঘটনায় কেউ মারা গেলে চালকদের গ্রেপ্তার করে তিনবছর জেল ও ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। এছাড়াও বিভিন্নভাবে গাড়ি চালকদের নানাভাবে জোর জুলুম করা হচ্ছে। গরীব শ্রমিকদের বঞ্চিত করে সরকার কর্পোরেটদের সুবিধা পাইয়ে দিচ্ছে।      

এদিন পরিবহন জাঠা মিছিলে উপস্থিত ছিলেন উদয়ন দাশগুপ্ত, প্রদীপ ঘোষ, সুবিমল ঘোষ, দীপঙ্কর সমাদ্দার, তিলক গুন, প্রশান্ত মুখার্জি, অমল রায়, জয়দেব বিশ্বাস, সুরজ কুন্ডু, চন্দন দাস, লাল্টু গোস্বামী প্রমুখ। শ্রমকোড বাতিল, ঠিকা প্রথা বন্ধ করা, ন্যূনতম ২৬ হাজার টাকা মজুরির দাবিতে এদিনের পরিবহন জাঠা মিছিল থেকে আওয়াজ উঠেছে। এছাড়াও ফসলের ন্যার্য্য মূল্য, সার্বজনীন গণ বন্টনব্যবস্থা, দ্রব্যমূল্য বৃদ্ধি রোধ করার দাবিতে স্লোগান উঠেছে। রেগাতে বছরে ২০০ দিনের কাজ ও দৈনিক ৬০০ টাকা মজুরি সহ মোট ১৪ দফা দাবিতে সিআইটিইউ, কৃষক সভা ও ক্ষেত মজুর ইউনিয়নের যৌথ উদ্যোগে ৫এপ্রিলের দিল্লী চলো অভিযানকে সফল করার আহ্বান জানানো হয়েছে এদিনের এই পরিবহন জাঠা মিছিল থেকে।
 

Comments :0

Login to leave a comment