CPIM RALLY IN SILIGURI

তৃণমূলের মিথ্যে প্রতিশ্রুতির বিরুদ্ধে শিলিগুড়িতে অবস্থান বিক্ষোভ

জেলা

SILIGURI CPIM RALLY

বামপন্থীরাই পারে শিলিগুড়ি শহরের প্রকৃত উন্নতিসাধন করতে। তাই নির্বাচনের আগে দেওয়া সমস্ত প্রতিশ্রুতি ভঙ্গকারী, পরিষেবা প্রদানে ডবল ইঞ্জিন তত্ত্বে রাজ্য সরকার ও পৌর কর্পোরেশনে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসকে বদলে দিতে হবে। মানুষের রায়ে নির্বাচিত হয়ে শিলিগুড়িতে তৃণমূল পৌর কর্পোরেশনের দায়িত্ব পেয়েছিলো। এবার জনগনই তাদের কর্পোরেশনের ক্ষমতা থেকে টেনে রাস্তায় নামিয়ে আনবে। সিপিআই(এম) ২নং এরিয়া কমিটির ডাকে অবস্থান বিক্ষোভ সমাবেশে কর্পোরেশনের বর্তমান বোর্ডের প্রতি এই হুঁশিয়ারি দিলেন সিপিআই(এম) নেতৃবৃন্দ।

তৃণমূল কংগ্রেস পরিচালিত শিলিগুড়ি পৌর কর্পোরেশনের ব্যার্থতার এক বছরে শহর জুড়ে অনুন্নয়নের বিভিন্ন বিষয়গুলি তুলে ধরে বছরের শুরুতে শনিবার দুপুরে সিপিআই(এম) ২নং এরিয়া কমিটির উদ্যোগে অবস্থান বিক্ষোভ সভা শহরের হাসমিচকে সাড়া ফেললো। সভা শুরুর আগে একটি সুসজ্জিত বড় মিছিল শহরের প্রাণকেন্দ্র এয়ারভিউ মোড় থেকে শুরু হয়ে হিলকার্ট রোড ধরে এগিয়ে গিয়ে হাসমিচকে শেষ হয়। পানীয় জল সমস্যার সমাধানের দাবি জানিয়ে মহিলারা মাটির কলসি হাতে নিয়ে মিছিলের শুরুতে হেঁটেছেন। তৃণমূল বোর্ডের মিথ্যে প্রতিশ্রুতির বিরুদ্ধে আওয়াজ উঠেছে মিছিলে।

এদিনের অবস্থান বিক্ষোভ সভায় তৃণমূল কংগ্রেস বোর্ডের পরিচালনায় শিলিগুড়ি পৌর কর্পোরেশনের সার্বিক ব্যর্থতার তীব্র প্রতিবাদ জানিয়ে সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য জীবেশ সরকার বলেন, বিশ্বাসঘাতকেদের পাল্লায় পড়ে শহরবাসীর অন্য অভিজ্ঞতা হয়েছে। শিলিগুড়িবাসীর কোন উন্নয়ন হয়নি। ভোট ও ক্ষমতার লোভে বিজেপি ও তৃণমূল কংগ্রেস নানা মিথ্যা প্রতিশ্রুতি ও জাতিগত আবেগকে সঙ্কীর্ন স্বার্থে ব্যবহার করে বিভাজনের বীজ বপন করে পরিস্থিতিকে জটিল করে রাখতে চাইছে নিজেদের রাজনৈতিক স্বার্থে। রাজ্যে শাসক তৃণমূল কংগ্রেসের গণতন্ত্র হত্যা, দুর্নীতি, অনৈতিক জবরদখলের রাজনীতি, ঔদ্ধত্বের দ্বারা রাজ্য তথা শিলিগুড়ি শহরে সৃষ্টি হয়েছে এক অরাজক অবস্থা।


অন্যদিকে মানুষের মধ্যে বিভাজন সৃষ্টি চালিয়ে যাচ্ছে বিজেপি। কেন্দ্র ও রাজ্যের জনবিরোধী নীতির দরুন সাধারণ মানুষের জীবনযাত্রা কিভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে সেকথা তুলে ধরেছেন তিনি। আর শিলিগুড়ি কর্পোরেশনের বোর্ড প্রতিদিন নতুন ঘোষনাই করে চলেছে। বাস্তবায়ন কিছুই নেই। পরিষেবা দিতে পুরোপুরি ব্যর্থতার বিরুদ্ধে লাগাতার আন্দোলন গড়ে তোলা হবে। ওদের জবাব দিতেই হবে।

 

 

মানুষকে নিয়ে সমস্ত বাধা প্রতিবন্ধকতার মোকাবিলা করে বিগত বামফ্রন্ট পরিচালিত শিলিগুড়ি পৌর কর্পোরেশন মানুষের স্বার্থে কাজ করে কিভাবে মানুষের আস্থা অর্জন করেছিলো সেই প্রসঙ্গ তুলে রাজ্য নেতা অশোক ভট্টাচার্য বলেন, বামফ্রন্ট পরিচালিত শিলিগুড়ি পৌর কর্পোরেশন নিজেদের সীমিত আর্থিক ক্ষমতায়, সীমাবদ্ধতা ও প্রতিবন্ধকতার মাঝেও নাগরিক অংশগ্রহন সুনিশ্চিত করে বিভিন্ন উন্নয়নমূলক কাজকর্ম করে সাফল্যের মুখ দেখছিলো। বাম বোর্ডের সময় বস্তি উন্নয়নের কাজে বিশেষভাবে জোর দেওয়া হয়েছিলো। এই সময়ে বস্তি উন্নয়ন দিশা হারিয়েছে। এমনকি গরীব বস্তিবাসীদের ভাতা বন্ধ করে দিয়েছে। পৌর পরিষেবা থেকে শুরু করে শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া সহ সমস্ত দিক থেকে এই বিগত বাম সময়ে শহর এগিয়ে গিয়েছিলো। একটা অপরিকল্পিত শহরকে পরিকল্পিত শহরে পরিণত করার উদ্যোগ নেওয়া হয়েছিল সেই সময় কাল থেকেই। কিন্তু বর্তমান সময়ে বিভিন্ন উন্নয়নমূলক কাজগুলি কার্যত মুখ থুবড়ে পড়েছে।

সিপিআই(এম) ২নং এরিয়া কমিটির সম্পাদক সৌরভ সরকার বলেন, তীব্র জলকষ্টে শহরবাসী ভুগছেন। ২নং এরিয়া কমিটির অন্তর্গত ৪ থেকে ১৫নং ওয়ার্ডের সমস্ত এলাকার মানুষ জল সমস্যায় ভুগছেন। ৪নং ওয়ার্ডের মানুষদের একটি বড় অংশকে পানীয় জল আনতে ১০নং ওয়ার্ডে প্রতিদিন ছুটতে হচ্ছে। পৌর কর্পোরেশনের উদাসীনতায় ডেঙ্গুতে বস্তি এলাকার বহু মানুষের মৃত্যু হয়েছে। মানুষ সরকারী চিকিৎসা পরিষেবা পাচ্ছেন না। নতুন জল প্রকল্প তৈরী, সরকারি প্রকল্পের ঘর বন্টন, সরকারী খাস জমি রেলের জমিতে বসবাসকারীদের পাট্টা প্রদান সহ বন্ধ ভাতা চালুর দাবি জানান তিনি। 
এদিনের বিক্ষোভ সভায় সভাপতিত্ব করেন মোহন পান্ডা। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পার্টি নেতা জয় চক্রবর্তী, তুফান ভট্টাচার্য প্রমুখ।

 

 

প্রত্যেক বক্তারাই অবিলম্বে যানজটমুক্ত শহর গড়তে উদ্যোগ নেওয়া, নিকাশীনালা, জঞ্জাল পরিষ্কার, গরীবের বন্ধ ভাতা চালু, ট্রেড লাইসেন্স সহ পৌর কর্পোরেশনে শহরের সাধারণ মানুষের প্রতিদিনের চূড়ান্ত হয়রানির অবসানের পাশাপাশি শহরবাসী নিরাপত্তা সুনিশ্চিত করার দাবি জানান। 

Comments :0

Login to leave a comment