KOTA

ছাত্র আত্মহত্যা ঠেকাতে বিশেষ প্রশিক্ষণ হবে কোটায়

জাতীয়

কোটায় ছাত্র আত্মহত্যা রুখতে হোস্টেল কর্মী এবং ওয়ার্ডেনদের জন্য বিশেষ প্রশিক্ষন শুরু করতে চলেছে তিন হোস্টেল সংগঠন। চম্বল হোস্টেল অ্যাসোসিয়েশন, কোটা হোস্টেল অ্যসোসিয়েশন এবং কোরাল হোস্টেল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জই মিনেশ ট্রাইবাল বিশ্ববিদ্যালয়ের সাথে মৌ সাক্ষক করেছে ওয়ার্ডেন সহ হোস্টেল কর্মীদের প্রশিক্ষনের জন্য। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর এই প্রশিক্ষনের ফলে একজন ছাত্র বা ছাত্রীর মানসিক অবস্থা তারা বুঝতে সক্ষম হবেন। 


কোটা হোস্টেল অ্যাসোসিয়েশনের সভাপতি নবীন মিত্তাল পিটিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘‘হোস্টেল কর্মীদের এই ধরনের কোন প্রশিক্ষন নেই যার ফলে তারা একজন ছাত্রের মানসিক অবস্থার কথা আন্দাজ করতে পারেন। এই নতুন প্রশিক্ষনের ফলে তারা সক্ষম হবেন ছাত্রদের মানসিক অবস্থা বুঝতে।’’
প্রতিবছর দু লক্ষের বেশি ছাত্রছাত্রী ডাক্তারি এবং ইঞ্জিনিয়ারিং’র প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলির প্রস্তুতি নিতে রাজস্থানের কোটার কোচিং সেন্টারগুলিতে ভর্তি হয়। সাম্প্রতিক সময়ে কোটা থেকে একাধিক পড়ুয়ার আত্মহত্যার খবর মিলেছে। আশঙ্কা করা হচ্ছে, প্রতিযোগিতামূলক পরীক্ষার বাড়তি চাপ নিতে না পেরে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন তারা। চলতি বছর এখনও পর্যন্ত ২৩ জন পড়ুয়া আত্মহত্যার পথ বেছে নিয়েছে। 


ছাত্রদের মন বোঝার জন্য বিশেষ প্রশিক্ষকের ব্যবস্থা করার পাশাপাশি কোটার হোস্টেল গুলোর সিলিং ফ্যানে স্প্রিং লাগানো হয়েছে কর্তৃপক্ষের তরফ থেকে। তাদের মতে এই পদক্ষেপের ফলে আত্মহত্যা কিছুটা হলেও আটকানো যাবে।

Comments :0

Login to leave a comment