Srideep Bhattacharya

ইচ্ছাকৃত ভাবে বদলের চেষ্টা চলছে বিজ্ঞান এবং ইতিহাস, বেলঘরিয়ায় বললেন শ্রীদীপ ভট্টাচার্য

জেলা

দেশের প্রধান মন্ত্রী ইচ্ছাকৃত ভাবে বিজ্ঞানের স্থানে ছদ্ম বিজ্ঞানের প্রচার ও ইতিহাস বিকৃতি করে চলেছেন। ফ্যাসিবাদ প্রতিষ্ঠার জন্য একাজ করছেন তিনি। দূর্নীতিবাজ স্বেচ্ছাচারী মমতা সরকার বিজেপিকে সহযোগিতা করে চলেছে। আরএসএস পরিচালিত বিজেপি এবং তৃণমূলকে পরাস্ত করে দেশ ও রাজ্যকে রক্ষা করতে এগিয়ে আসতে হবে সকলকে। সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটি সদস্য শ্রীদীপ ভট্টাচার্য শুক্রবার বেলঘরিয়ার জনসভাতে একথা বলেন।
বহু ধর্ম ভাষার ভারতবর্ষের বৈচিত্র্যর কথা বর্ণনা করে করে শ্রীদীপ ভট্টাচার্য বলেন, হিন্দু ধর্মের সাথে হিন্দুত্ববাদী রাজনীতির কোনো মিল নেই। তেমনি জায়নবাদীর সাথে ইহুদীদের কোনো ধর্ম পালন বা সম্প্রদায়গত কোনো যোগ নেই।
দুনিয়া কাঁপানো দশদিন স্মরণ করে মহান নভেম্বর বিপ্লব বার্ষিকী পালন উপলক্ষে শুক্রবার সন্ধ্যায় বেলঘরিয়া বাটার মোড়ে জনসভা সংগঠিত করে সিপিআই(এম) বেলঘরিয়া এরিয়া কমিটি।
শ্রীদীপ ভট্টাচার্য ছাড়াও জনসভায় বক্তব্য রাখেন সিপিআই(এম) নেতা ঝন্টু মজুমদার, ডিওয়াইএফআই জেলা সম্পাদক সপ্তর্ষি দেব, সভাপতি ছিলেন এরিয়া কমিটি সম্পাদক সুব্রত চ্যাটার্জি। জনসভায় ছিলেন সিপিআই(এম) নেতা সুভাষ মুখার্জি।
বিপ্লব পরবর্তী রুশ দেশে গিয়ে সামাজতান্ত্রিক সোভিয়েত দেখে সেই নতুন দেশ সম্পর্কে বিশ্বকবি রবীন্দ্র নাথের উচ্ছ্বসিত প্রশংসার কথা গুলি উল্লেখ করে শ্রীদীপ ভট্টাচার্য বলেন, মার্কসবাদী দর্শনকে প্রয়োগ করার মধ্যে দিয়েই সমাজব্যবস্থার পরিবর্তন করে সমাজতন্ত্র ও সোভিয়েত ইউনিয়ন গড়ে তোলা সম্ভব হয়েছিলো। পৃথিবীতে প্রথম সামাজতান্ত্রিক সমাজব্যবস্থা গড়ে তোলার আগে এবং তারপর দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত জনগনের ঐক্যবদ্ধ ভূমিকার ইতিহাস বর্ণনা করেন শ্রীদীপ ভট্টাচার্য। তিনি বলেন, সারা দুনিয়াকে ফ্যাসিবাদের হাত থেকে রক্ষা করেছিলো সোভিয়েত ইউনিয়ন। 
স্বাধীনতার পরে ভারতবর্ষকে গড়ে তোলার ক্ষেত্রে বিনা শর্তে সামাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়নের সহযোগিতার কথা তুলে ধরে শ্রীদীপ ভট্টাচার্য বলেন, সোভিয়েত ইউনিয়নের বিপর্যয় থেকে শিক্ষা নিয়ে এগিয়ে চলবে সমাজতন্ত্র গড়ার সংগ্রাম। মানব সভ্যতায় শেষ পর্যন্ত সমাজতন্ত্র ও শোষন হীন সমাজব্যবস্থা গড়ে উঠবে।

Comments :0

Login to leave a comment