Arvind Kejriwal

জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

জাতীয়

অবশেষে জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শুক্রবার সুপ্রিম কোর্ট অন্তর্বর্তী জামিনের আবেদন মঞ্জুর করে। তবে জামিন মঞ্জুর হলেও মুখ্যমন্ত্রী কোনও সরকারি ফাইলে সই করতে পারবেন না। জামিন নিয়ে মামলার শুনানিতে একথা জানান বিচারপতি সঞ্জীব খান্না।

গত বুধবার সুপ্রিম কোর্ট ঘোষণা করে শুক্রবার ১০ মে কেজরিওয়ালের জামিন নিয়ে নির্দেশ দেওয়া হবে। এই ঘোষণার পরের দিন বৃহস্পতিবার ভোটে ভরাডুবির আশঙ্কায় দিল্লি মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের জামিন আটকাতে মরিয়া হয়ে উঠে মোদী সরকার। মোদী সরকারের নির্দেশে এনফোর্সমেন্ট ডায়রেক্টরেট(ইডি) সেদিন সুপ্রিম কোর্টে হলফনামা পেশ করেই জামিনের বিরোধিতা করে জানিয়ে দিয়েছে ‘নির্বাচনে প্রচারের জন্য মুখ্যমন্ত্রী কেজরিওয়ালকে জামিন দেওয়া যাবেনা।’

  এদিন সর্বোচ্চ আদালত কেজরিওয়ালকে ১ জুন অর্থাৎ সপ্তম দফা, ভোটের শেষদিন পর্যন্ত অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে। তবে নির্বাচন শেষ হওয়ার পরেই ২ জুনের মধ্যে জেল কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করতে হবে কেজরিওয়ালকে এদিন এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

আবগারি দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য কেজরিওয়ালকে ৯ বার তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু তিনি হাজিরা দেননি। এর পর গত ২১ মার্চ সন্ধ্যা ৭টা নাগাদ তাঁর বাড়িতে পৌঁছায় ইডি’র ১০ জনের দল। দু’ ঘণ্টা তল্লাশি অভিযান এবং জেরা শেষে বাজেয়াপ্ত করা হয় তাঁর মোবাইল ফোন। রাত ৯টা নাগাদ কেজরিওয়ালকে গ্রেপ্তার করা হয়। মুখ্যমন্ত্রীর বাসভবনের আশপাশের এলাকায় জারি করা হয় ১১৪ ধারা। 

শুক্রবার ২৩ দিনের জন্য জামিন পেলেন অরবিন্দ কেজরিওয়াল। কোর্ট জানিয়েছে, কেজরিওয়ালকে জামিন দেওয়া হচ্ছে। তবে তার মেয়াদ আগামী ১ জুন পর্যন্ত। ১ জুনের পরে তাঁর জামিনের মেয়াদ শেষ হয়ে যাবে। ২ জুনের মধ্যে তাঁকে জেল কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করতে হবে।

 

Comments :0

Login to leave a comment