Patanjali Misleading Ad Case

সুপ্রিম কোর্টে কড়া ভর্ৎসনা টিম রামদেবের

জাতীয়

বিভ্রান্তিকর বিজ্ঞাপন নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি চলাকালীন পতঞ্জলি আয়ুর্বেদ বলেছে যে তারা ৬৭টি সংবাদপত্রে ক্ষমা চেয়েছে এবং বলেছে যে আদালতের প্রতি তাদের সর্বোচ্চ শ্রদ্ধা রয়েছে এবং তাদের ভুলের পুনরাবৃত্তি হবে না। সুপ্রিম কোর্ট জানতে চেয়েছে, পতঞ্জলি সংবাদপত্রে যে ক্ষমা চেয়েছে, তার সঙ্গে তাদের পণ্যের পুরো পাতার বিজ্ঞাপনের মিল আছে কিনা?
বিজ্ঞাপনে পতঞ্জলি ‘‘শীর্ষ আদালতে আমাদের আইনজীবীরা বিবৃতি দেওয়ার পরেও বিজ্ঞাপন প্রকাশ এবং সাংবাদিক সম্মেলন করার মতো ভুলের জন্য ক্ষমা চেয়েছে’’। পতঞ্জলি সুপ্রিম কোর্টে দাবি করেছিল যে বিজ্ঞাপনগুলির মূল্য ১০ লক্ষ টাকা।
বিচারপতি হিমা কোহলি ও বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লাহর বেঞ্চ জানতে চেয়েছে, সুপ্রিম কোর্টের শুনানির ঠিক আগে এক সপ্তাহ পর কেন ক্ষমা চাওয়া হল? ‘‘ক্ষমা চাওয়ার আকার কি আপনার বিজ্ঞাপনের সমান?’’ বলেন বিচারপতি কোহলি।
রামদেব এবং তাঁর সহযোগী অহচার্য বালকৃষ্ণ ব্যক্তিগতভাবে আদালতে উপস্থিত ছিলেন। আদালত পতঞ্জলিকে বিজ্ঞাপনগুলি একত্রিত করে বেঞ্চের সামনে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।
গত সপ্তাহে, সুপ্রিম কোর্ট রামদেবকে ‘‘অ্যালোপ্যাথিকে অপমান করার’’ যে কোনও প্রচেষ্টার বিরুদ্ধে সতর্ক করেছিল এবং পতঞ্জলিকে এক সপ্তাহের মধ্যে ‘‘জনসমক্ষে ক্ষমা চাইতে এবং অনুশোচনা দেখাতে’’ নির্দেশ দিয়েছিল।
সুপ্রিম কোর্ট আরও উল্লেখ করেছে যে অন্যান্য এফএমসিজিগুলিও বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রকাশ করছে এবং জনগণকে বিভ্রান্ত করছে। বিশেষ করে শিশু, স্কুলগামী শিশু ও প্রবীণ নাগরিকদের স্বাস্থ্যের ওপর এর প্রভাব পড়ছে। যারা তাদের পণ্য ভোগ করছে,’’ বিচারপতি কোহলি বলেন।
আদালত আরও বলেছে যে ড্রাগস অ্যান্ড ম্যাজিক রিমেডিজ অ্যাক্টের অপব্যবহার রোধে সরকার গৃহীত পদক্ষেপগুলি খতিয়ে দেখার জন্য এই মামলায় উপভোক্তা বিষয়ক মন্ত্রককে অনুরোধ করা প্রয়োজন।
আগামী ৩০ এপ্রিল এই দিন ধার্য করেছেন আদালত।

Comments :0

Login to leave a comment