Supreme court on recruitment sacm

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায় খারিজ করলো সুপ্রিম কোর্ট

জাতীয় রাজ্য

৩২ হাজার শিক্ষকের চাকরি বাতিল সংক্রান্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায় খারিজ করলো সুপ্রিম কোর্ট। শুক্রবার সুপ্রিম কোর্টে বিচারপতি জেকে মহেশ্বরী এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের ডিভিসন বেঞ্চ এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায় খারিজ করে দিয়েছেন। তারা জানিয়েছেন এই শিক্ষকদের নিয়োগ সংক্রান্ত মামলায় যা যা রায় দেওয়া হয়েছে তা সব বাতিল। তবে তারা মামলা বাতিলের নির্দেশ দেননি তারা। সুপ্রিম কোর্ট জানিয়েছে যে, হাই কোর্টে নতুন ডিভিসন বেঞ্চে এই মামলার শুনানি হবে। সেই শুনানির ভিত্তিতে রায় দেবে হাই কোর্টের ডিভিসন বেঞ্চ। 


২০১৬ সালে প্রাথমিকে চাকরি পাওয়া ৩২হাজার শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এর সাথে তিনি বলেন যে চার মাসের মধ্যে পর্ষদকে ওই পদ গুলিতে নিয়োগ করতে হবে। এই চার মাস চাকরি বাতিল হওয়া শিক্ষকরা স্কুলে গেলেও তাদের বেতন হবে প্বার্শশিক্ষকদের বেতন কাঠামো অনুযায়ী। বিচারপতি গঙ্গোপাধ্যায় এও বলেন যে পর্ষদের পক্ষ থেকে যখন নতুন করে নিয়োগ করা হবে তখন চাকরি বাতিল হওয়া শিক্ষক শিক্ষিকারা পরীক্ষায় বসতে পারবেন এবং পাশ করলে তারাও চাকরির সুযোগ পাবেন।


বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিসন বেঞ্চের দ্বারস্থ হন চাকরি বাতিল হওয়া ৩২ হাজার শিক্ষক শিক্ষিকারা। বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিসন বেঞ্চ সিঙ্গেল বেঞ্চের রায় বাতিল না করেনি। ডিভিসন বেঞ্চের পক্ষ থেকে বলা হয় যে চাকরি বাতিল হওয়া শিক্ষকরা শিক্ষকের মর্যাদা নিবেই কাজ করবেন এবং তাদের বেতন কাঠামো একই থাকবে, তবে পর্ষদের পরীক্ষায় যদি তারা উত্তীর্ণ না হতে পারে তবে তাদের চাকরি বাতিল হবে।


সিঙ্গেল বেঞ্চ এবং ডিভিসন বেঞ্চে ধাক্কা খাওয়ার পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন চাকরি বাতিল হওয়া শিক্ষকরা। এবার দেখার শীর্ষ আদালতের নির্দেশ অনুযায়ী নতুন ডিভিসন বেঞ্চ নিয়োগ দুর্নীতি সংক্রান্ত বিষয় কি রায় দেয়।

Comments :0

Login to leave a comment