Madhya Pradesh Polls

মধ্যপ্রদেশে অনেটাই ব্যাকফুটে বিজেপি

জাতীয়

২০০৩ সাল থেকে ৪০টি লোকসভা আসন এবং হিন্দুত্বের শক্ত ঘাঁটি সহ সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্যগুলির মধ্যে একটি মধ্যপ্রদেশ। রাজ্যে অনেকটাই ব্যাকফুটে বিজেপি। যা পুনরুদ্ধার করার জন্য মরিয়া হয়ে শেষ পর্যন্ত তিনজন ক্যাবিনেট মন্ত্রী এবং দুইজন সাংসদকে প্রার্থী করার সিদ্ধান্ত বিজেপির।

সোমবার, ২৫ সেপ্টেম্বর বিজেপির প্রকাশিত দ্বিতীয় তালিকায় যে সমস্ত কেন্দ্রীয় মন্ত্রীদের অন্তর্ভুক্ত করা হয়েছে: নরেন্দ্র সিং তোমার, প্রহ্লাদ সিং প্যাটেল এবং ফাগ্গান সিং কুলস্তে। কেন্দ্রীয় মন্ত্রী ছাড়াও, বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক কৈলাশ বিজয়বর্গীয়, সাতনা থেকে চারবারের সাংসদ গণেশ সিং, দ্বিতীয়বার বর্তমান সাংসদ রিতি পাঠক এবং চারবারের জব্বলপুরের সাংসদ রাকেশ সিংকে তারা প্রার্থী করেছে।

সূত্রের দাবি, দ্বিতীয় তালিকায় কেন্দ্রীয় মন্ত্রীদের অন্তর্ভুক্তির বিষয়ে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে জানানো হয়নি। বিজেপি হাইকমান্ড তাকে অন্ধকারে রেখেই এই তালিক তৈরি করেছে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিজেপি হাইকমান্ড শিবরাজ সিং চৌহান সরকারের বিরুদ্ধে মানুষের ক্ষোভ প্রশমিত করার চেষ্টা করছে। বিজেপি জিতলে শিবরাজ সিং চৌহান মুখ্যমন্ত্রী হবেন না বলে বার্তা দেওয়া হয়েছে।

উল্লেখযোগ্যভাবে, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার আশায় কংগ্রেস থেকে বিজেপিতে চলে যাওয়া জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বলা হয়নি। পর্যবেক্ষকদের মতে বিজেপিতে সিন্ধিয়ার অবস্থান নড়বড়ে।

‘‘তার সমর্থকরা তাকে ছেড়েছে, সিন্ধিয়া একা হয়ে পড়ছেন...তাকে বিজেপি হাইকমান্ড সম্পূর্ণরূপে ভরসা করে না বা জনগণ পছন্দ করে না। গোয়ালিয়র থেকে তোমারকে প্রার্থী করে, বিজেপি স্পষ্ট করেছে যে তারা কাকে বেশি বিশ্বাস করে,’’ একজন রাজনৈতিক পর্যবেক্ষক ফোনে সংবাদ মাধ্যমকে বলেছেন।

Comments :0

Login to leave a comment