Surjya kanta Mishra at Digha

দুই শক্তিকে হটিয়ে জনতার পঞ্চায়েত: আহ্বান মিশ্রের

রাজ্য

Surjya kanta Mishra at Digha


রাম শংকর চক্রবর্তী ও রাধাগোবিন্দ মান্না 


কর্মহীনতা-মূল্যবৃদ্ধি থেকে দেশকে রক্ষা করতে হবে। ধর্মের কারবারী আর লুটেরাদের হটাতে হবে। এই দুই শক্তিকে হটিয়েই জনগণের পঞ্চায়েত গড়ে তুলতে হবে। রবিবার দীঘায় সিপিআই(এম)’র ডাকে সমাবেশে এই আহ্বান জানিয়েছেন পার্টি পলিট ব্যুরো সদস্য সূর্য মিশ্র। 
সমাবেশে অংশ নেন ছিলেন অমিয় পাত্র, নিরঞ্জন সিহি, ইব্রাহীম আলি। সভাপতিত্ব করেন হিমাংশু দাস। তৃণমূল ও বিজেপির গোপন বোঝাপড়া প্রসঙ্গে মিশ্র বলেন ‘‘মমতা ব্যানার্জি আগে বলেছিলেন বিজেপি তৃণমূলের স্বাভাবিক মিত্র। দিন কয়েক আগেও তিনি বলেছেন সরাসরি তিনি বিজেপি করেন না, গোপনে করেন। আরএসএস প্রধান মোহন ভাগবত এ রাজ্যে এলে তার খাতির যত্নের ব্যবস্থা করেন মুখ্যমন্ত্রী।" 
মিশ্র বলেন, ‘‘বিজেপি, আরএসএস’র রাজনৈতিক শাখা, নির্বাচন কমিশনে গিয়ে তৃণমূল দল তৈরি করতে সাহায্য করেছিল। 

সে কথা ভোলেননি মমতা ব্যানার্জি, তাই বারে বারে তার কথা ও আচরণে বিজেপি প্রীতি প্রকাশ্যে আসে। কখনো আরএসএস-এর অনুষ্ঠানে গিয়ে তাদের প্রকৃত দেশভক্ত বলেন মমতা ব্যানার্জি। আরএসএস মমতা ব্যানার্জিকে ‘সাক্ষাৎ দুর্গা’ বলে। এই দুই শক্তি মিলে শোষণের নির্মম চেহারা তৈরি করেছে সারা দেশ এবং এরাজ্যেও। চিনতে হবে এই দুই শক্তিকে। এই সমস্ত গোপন বোঝাপড়া গ্রামের মানুষের কাছে তুলে ধরতে হবে।" 


সূর্য মিশ্র বলেন, ‘‘রাজ্যের মুখ্যমন্ত্রী একবার বলেন আরএসএস ভালো, মোদী খারাপ। আবার বলেন মোদি ভালো, অমিত শাহ খারাপ। সেই অমিত শাহকে নিয়ে নবান্নে চায়ের আড্ডা চলে। আসলে মমতার কাছে বিজেপি বা আরএসএস’র কেউই খারাপ নয়। এদের বিরোধিতা শুধুমাত্র লোক দেখানো। এদের লক্ষ্য বামপন্থীদের আটকানো। তাই গ্রামের মধ্যে প্রতিটি বুথে এই দুই শক্তির বিরুদ্ধে জোট বাঁধতে হবে সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে।’’
মিশ্র বলেন, ‘‘মানুষকে বোঝাতে হবে এদের বোঝাপড়া। অযোধ্যায় রাম মন্দির তৈরি করছে বিজেপি। তৃণমূল পাল্টা জগন্নাথ মন্দির তৈরি করছে দীঘায়। মন্দির নিয়ে রাজনীতি চলছে। কাজ নেই, অর্থনৈতিক সংকট, মূল্যবৃদ্ধি, বেকারি চরম সীমায় পৌঁছেছে। এই সব কিছু থেকেই ভুলিয়ে রাখতে চাইছে দুই শক্তিই।’’

ছবি দিলীপ সেন
 

Comments :0

Login to leave a comment