Doctors Day 2023

বিভিন্ন সংগঠনের উদ্যোগে পালিত চিকিৎসক দিবস

রাজ্য

Doctors Day 2023


শনিবার ১ জুলাই ডাঃ বিধান চন্দ্র রায়কে স্মরণ করে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে যথাযোগ্যভাবে পালিত হলো চিকিৎসক দিবস। এদিন কলকাতায় স্টুডেন্টস হেলথ হোম-এ আয়োজিত হয় স্বেচ্ছা রক্তদান শিবির। বর্ষীয়ান চিকিৎসক ডাঃ শিবশঙ্কর ব্যানার্জি’র রক্তদানের মধ্যে দিয়ে সূচনা হয় রক্তদান। শিবিরে মোট ৪৯ জন রক্তদান করেন। ডাঃ পবিত্র গোস্বামী, সংস্থার পরিচালনমণ্ডলীর পক্ষে চন্দন নস্কর, সঞ্জয় ব্যানার্জি সহ অন্যান্য কর্মীবৃন্দ ছিলেন। 
পরে এক সংক্ষিপ্ত সভায় উপস্থিত ছিলেন বিমান বসু, প্রদীপ ভট্টাচার্য সহ অন্যান্যরা। এই সভায় সম্বর্ধনা জানানো হয় ডাঃ কাজল কুমার ঘোষকে। বিমান বসু স্টুডেন্টস হেলথ হোম আন্দোলন, স্বাস্থ্য ও চিকিৎসা ক্ষেত্রে সংগঠনের নানাবিধ জনকল্যাণমূলক কর্মকাণ্ড তুলে ধরেন। বিশেষ করে দুঃস্থ ছাত্র-ছাত্রীদের চিকিৎসা ক্ষেত্রে হোমের ঐতিহ্যশীল ভূমিকার কথা বলেন। হোমের ইতিবাচক কর্মদ্যোগের প্রশংসা করেন প্রদীপ ভট্টাচার্য।

সভায় সভাপতিত্ব করেন স্টুডেন্টস হেলথ হোমের সভাপতি ডাঃ গৌতম মুখোপাধ্যায়। চিকিৎসক ও তাঁদের পরিবারের সদস্যদের গান আবৃত্তি নাচ পরিবেশনে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সরকারের কাছে হোমের আর্থিক অনুদান বৃদ্ধির আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে লেখা একটি চিঠিতে চিকিৎসকদের মধ্যে স্বাক্ষর সংগ্রহের সূচনা হয়। 
পিপলস রিলিফ কমিটি’র উদ্যোগে আয়োজিত একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানে ডাঃ প্রদ্যোৎ কুমার শূর এবং ডাঃ অনুপ রায়কে কর্মীদের পক্ষ থেকে সম্বর্ধনা জানানো হয়। উক্ত অনুষ্ঠানে কর্মীদের পক্ষে শ্রী অরুণ দত্ত সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এদিন বিধান শিশু উদ্যানে পালিত হয়েছে ডাঃ বিধানচন্দ্র রায়ের ১৪১ তম জন্মবার্ষিকী। এই উপলক্ষে আয়োজন করা হয় বৃক্ষরোপণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। উপস্থিত ছিলেন বিধান শিশু উদ্যানের সম্পাদক গৌতম তালুকদার, সাহিত্যিক একরাম আলি, শিক্ষক অভিজিৎ দাশগুপ্ত, শিক্ষক গিরিধারী চক্রবর্তী প্রমুখ। 
অ্যাসোসিয়েশন অব হেলথ সার্ভিস ডক্টরস, পশ্চিমবঙ্গ-এর পক্ষ থেকে চিকিৎসক দিবস পালিত হয়েছে স্টুডেন্টস হেলথ হোমের সঙ্গে যৌথভাবে। বিভিন্ন জেলায় রক্তদান, বৃক্ষরোপণ করা হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক ডাঃ মানস গুমটা’র বক্তব্য, কর্মস্থলে নিরাপত্তা, পেশার সম্মান ও মর্যাদা দিতে হবে চিকিৎসকদের। সরকারি হাসপাতালের চিকিৎসকদের নিয়োগ, পদোন্নতি এবং বদলিতে আনতে হবে স্বচ্ছতা। বন্ড চিকিৎসক, সিনিয়র রেসিডেন্ট ও পিজিটিদের সমস্যার সমাধান চাই। সিভিল সার্ভিসের তুলনায় পেশাজীবীদের দীর্ঘ আর্থিক বঞ্চনার নিরসন করতে হবে। চিকিৎসক দিবসে সরকারের কাছে এই দাবিগুলি আরও একবার তুলে ধরছেন চিকিৎসকরা।

এদিন মেডিক্যাল ব্যাঙ্ক আয়োজিত অনুষ্ঠানে ২০০ বয়স্ক মানুষের স্বাস্থ্য পরীক্ষা হয়েছে, প্রদান করা হয়েছে গ্রিনকার্ড। উল্লেখ্য, এই কার্ডের মাধ্যমে সারা বছর চিকিৎসার সুযোগ মেলে। এছাড়া এদিন সংগঠনের উদ্যোগে দেহদান এবং চক্ষুদানের অঙ্গীকার করেন ১০০ জন। উপস্থিত ছিলেন বিভিন্ন চিকিৎসকবৃন্দ। মেডিক্যাল ব্যাঙ্কের সম্পাদক ডি আশিস বলেন, এবছর বয়স্কদের জন্য হিয়ারিং এইড, অর্থোপেডিক লাঠি, হুইল চেয়ার, ট্রাই সাইকেল প্রদান করার ব্যবস্থা নেওয়া হয়েছে।    


Comments :0

Login to leave a comment