West Bengal weather

রবিবার বৃষ্টির আশা দক্ষিণবঙ্গে

রাজ্য

আরো তিন দিন দক্ষিণবঙ্গের সব জেলায় গরম থাকবে বৃহস্পতিবার এমনই পূর্ভাবাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের সম্ভাবনার কথাও জানানো হয়েছে। আবহাওয়াবিদদের অনুমান ১৮ থেকে ২১ তারিখের মধ্যে ফের সক্রিয় হতে পারে মৌসুমী বায়ু । তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে ১৮ জুন পর্যন্ত। আগামী সোমবার পর্যন্ত উত্তরবঙ্গের দার্জিলিং, কালিংপং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার  ও কোচবিহার এই পাঁচ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেশ কিছু জায়গায় ভারী ও অতি ভারী বৃষ্টির সম্ভবনার কারণে ভূমিধসের সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং ও কালিংপংয়ে। 
আলিপুরদুয়ার ও কোচবিহারে এই দুটি জেলায় বেশি বৃষ্টির। মালদা, উত্তর ও দক্ষিণ  দিনাজপুরেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে হাওয়া অফিসের পূর্ভাবাস। 


বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা পাঁচ ডিগ্রি বেড়ে হয়েছে ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস। গড় সর্বোচ্চ থেকে তাপমাত্রার পাঁচ ডিগ্রি বৃদ্ধি ‘তাপপ্রবাহ’কে ইঙ্গিত করে। আর একটানা এই বাড়তি তাপমাত্রা সইতে গিয়ে বয়স্কদের নাজেহাল দশা। দিনের বেলায় বাইরে কাজ করতে যাওয়া রীতিমতো কষ্টের। এই ভয়াল পরিস্থিতির মধ্যেই রাজ্য সরকার পোষিত স্কুল খুলে দেওয়া হলো বৃহস্পতিবার। 


আরও দিন দুই গরমে জেরবার হওয়ার পর রবিবার ১৮ জুন কলকাতা সহ পার্শ্ববর্তী জেলায় বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তর ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলীতে সকালের অস্বস্তিকর গরমের জেরে হলুদ সতর্কতা অবশ্য সেদিনও জারি থাকছে। কিন্তু বিকালের পর থেকে কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলিতে বজ্রপাত সহ হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা খুব একটা না নামলেও পরদিন সোমবার ফের বৃষ্টির জেরে তাপমাত্রার বহর কমবে বলে আশা করা হচ্ছে। সোমবারের বৃষ্টির পর কলকাতা সহ পাশের জেলায় গরম কিছুটা হলেও কমতে পারে। আপাতত মরশুমি বর্ষার যা পরিস্থিতি, তাতে তা দক্ষিণবঙ্গে আগামী বুধবারের মধ্যে ঢুকে পড়ার কথা। সোমবার বৃষ্টির প্রকোপ বাড়লে সেটি হবে প্রাক-বর্ষার বৃষ্টি। 


 

Comments :0

Login to leave a comment